CAB Protests: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে হাওড়া ও উলুবেড়িয়ায় ব্যাহত ট্রেন চলাচল, উত্তপ্ত অসমের আঁচ পশ্চিমবঙ্গেও
ভারতীয় রেল/ প্রতীকী ছবি (Picture Credits: PTI)

কলকাতা, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইনের (Citizenship Amendment Law) প্রতিবাদে পশ্চিমবঙ্গে (West Bengal) যেন অসমের আঁচ। আজ সকাল থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা সহ কলকাতার পার্কসার্কাসে (Park Circus) বিক্ষোভ হতে থাকে। উলুবেড়িয়া স্টেশনে বিক্ষোভের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব শাখার (South-East) ট্রেন চলাচল। শুক্রবার একদল বিক্ষুব্ধ জনতা উলুবেড়িয়া স্টেশনে (Uluberia Station) যাত্রীবাহী ট্রেনে হামলা চালায়। যার জেরে আপ ও ডাউন লাইনে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। বাতিল হয় বেশ কয়েকটি লোকাল ট্রেনও (Local Train)। অফিস থেকে ফেরার সময় হাওড়া স্টেশনে বিপাকে পড়েন হাজার হাজার নিত্যযাত্রীরা।

শুক্রবার দুপুর ৩.৩০ মিনিট নাগাদ উলুবেড়িয়া স্টেশনে উত্তেজনা ছড়ালে বন্ধ হয়ে যায় দক্ষিণ-পূর্ব শাখার ট্রেন চলাচল। প্রতিবাদে কিছু স্টেশনের রেললাইনে আগুন লাগানোর মত ঘটনা উঠে এসেছে। স্টেশনমাস্টারের ঘর জ্বালিয়ে দেওয়া, টিকিট কাউন্টারে ভাঙচুরের মত ঘটনাও ঘটেছে। বিকেলের পর বিক্ষোভ খানিকটা কমলেও স্বাভাবিক হয়নি ট্রেন চলাচল। সন্ধে পর্যন্ত উলুবেড়িয়ায় আটকে ছিল করমণ্ডল এক্সপ্রেস ও কাণ্ডারি এক্সপ্রেস। আরও পড়ুন, ইটের বদলে পাটকেল রাহুলের, দিল্লিকে ‘রেপ রাজধানী’ বলায় নরেন্দ্র মোদিকে আগে ক্ষমা চাইতে হবে(দেখুন ভিডিও)

দক্ষিণ-পূর্ব রেলের তরফে এক বিবৃতি জারি করে। সেখানে জানানো হয়েছে, চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস, দিঘাগামী কাণ্ডারি এক্সপ্রেস, দিল্লিগামী কুরলা এক্সপ্রেস, হাওড়াগামী ইস্ট কোস্ট এক্সপ্রেস, হাওড়াগামী যশবন্তপুর এক্সপ্রেস, আদ্রা গামী রাজরানি এক্সপ্রেস ও সাঁতরাগাছিগামী জব্বলপুর হামসফর এক্সপ্রেস। এছাড়া ১১টি লোকাল ট্রেনও বন্ধ করা হয়েছে।

ট্রেন চলাচলে প্রভাব পড়েছে কৃষ্ণনগর - লালগোলা ও শিয়ালদহ দক্ষিণ শাখায়। পশ্চিমবঙ্গে নাগরিকত্ব সংশোধনী আইন লাগা হতে দেবেন না বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আগামীকাল এই বিলের প্রতিবাদে পথে নামবেন তিনি।