Coal Scam Case: দুপুর গড়ালেই ভোট ঘোষণা, সকাল থেকে কয়লা কাণ্ডে ইডি-সিবিআইয়ের যৌথ অভিযান রাজ্যে
সিবিআই ফাইল ছবি (Photo Credit: PTI)

কলকাতা, ২৬ ফেব্রুয়ারি: বিকেল চারটেতে দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ঠিক তার আগেভাগেই কয়লা পাচার কাণ্ডে (Coal Scam Case) রাজ্যজুড়ে যৌথভাবে তল্লাশি অভিযানে নামল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই ও এনফোর্সমেন্ট ডিরক্টরেট। সম্প্রতি কয়লা পাচার কাণ্ডে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি পৌঁছে গিয়েছিলেন অফিসাররা। তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে এক দফা জেরাও করেছেন কেন্দ্রীয় তদন্তকারী দলের অফিসাররা। রুজিরার বোন মেনকা গম্ভীরকেও জেরা করা হয়েছে। এনিয়ে আজ ফের পাল্টা তোপ দেগেছেন যুব তৃণমূলের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ কয়লা পাচারকাণ্ডে ব্যবসায়ীদের থেকে ঘুষ নেওয়া নেতাদের জেরা করতে দিল্লি থেকে কলকাতায় এসেছে সিবিআই কর্তাদের একটি দল। আরও পড়ুন-Mohan Bhagwat: অখণ্ড ভারতের বাস্তবায়নে পাকিস্তান আফগানিস্তানের ভালই হবে, মোহন ভাগবত

কয়লা পাচার কাণ্ডের চাঁইদের ধরতে এদিন সকাল থেকেই কলকাতা, আসানসোল ও দুর্গাপুরে শুরু হয়েছে অভিযান। কয়লা পাচারে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা ঘনিষ্ঠ ব্যক্তিদের বাড়িতে হানা দিয়েছেন তদন্তকারী অফিসাররা। বিভিন্ন ব্যবসায়ী মাধ্যমে যে টাকা পাচার হয়েছে তার তদন্তেই চলছে এই অভিযান। আর্থিক কেলেঙ্কারির বিষয়টি খতিয়ে দেখতে সিবিআইয়ের সঙ্গে আসরে নেমেছে ইডি। কয়লা কাণ্ডের মূল অভিযুক্ত অনুপ মাঝি এখনও ফেরার। তাঁকে খোঁজার প্রক্রিয়া শুরু হয়েছে। পাশাপাশি অন্য অভিযুক্ত জয়দেব মণ্ডলের বাড়িতেও তল্লাশি চালিয়েছিল তদন্তকারী দল। অনুপ ঘনিষ্ঠ কয়েকজন ব্যবসায়ী এই পাচার কাণ্ডে জড়িতে বলে অভিযোগ উঠেছে। বাঁশদ্রোণীতে ব্যবসায়ী রণধীর কুমার বানেওয়ালের বাড়িতে গেছে সিবিআই। ধর্মতলা, ফুলবাগান, বড়বাজারেও অভিযান চালাবেন সিবিআইয়ের তদন্তকারী অফিসাররা। মূলত কয়লা পাচার কাণ্ডে এখনও পর্যন্ত অনেককেই জেরা করেছে সিবিআই। তাঁদের বয়ানের ভিত্তিতেই ফের শুরু হয়েছে। অভিযান।

এদিকে আজই বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হতে চলেছে। ঠিক তার আগে কেন্দ্রীয়য় গোয়েন্দা সংস্থার এহেন অভিযান নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে চাপানউতোর।