Bengal Governor CV Ananda Bose Will Learn Bengali: বাংলা শিখতে হাতেখড়ি দেবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস,  সরস্বতী পুজোর বিকালে রাজভবনে হবে অনুষ্ঠান
Bengal Governor CV Ananda Bose Photo Credit: Twitter@airnews_kolkata

তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপাল হলেও তাঁর মাতৃভাষা মালওয়ালি। মালওয়ালি ছাড়াও তিনি হিন্দি ইংরেজিতে সাবলীল। অথচ তিনি ঠিকমত লিখতে বা পড়তে জানেন না বাংলা।এবার তাই বাংলা শিখে ছাড়বেন বলে পণ করে সরস্বতী পুজোর এই দিনটিকেই বেছে নিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোস। সরস্বতী পুজোর দিন অভিনব এক ‘হাতে খড়ি’ ('Hate Khadi' ceremony) অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজ্যপাল সি ভি আনন্দ বোস আনুষ্ঠানিকভাবে বাংলা শিক্ষা শুরু করবেন।বাংলা ভাষা শিক্ষা জন্য তিনি আনুষ্ঠানিকভাবে যে তারিখটিকে বেছে নিয়েছেন তাতে তাঁর শিক্ষার প্রতি অনুরাগই শুধু নয়, বাংলা ও বাঙালি সংস্কৃতির প্রতি শ্র্দ্ধাশীলতাও প্রকাশ পেয়েছে।

সূত্রের খবর সপ্তাহের কাজের দিনগুলোতে এক ঘন্টা করে বাংলা শেখার পরিকল্পনা করেছেন, রাজ্যপাল।রাজ্য ও রাজ্যবাসীকে বুঝতে বাংলা শেখার পাঠ নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেন তিনি। এ বিষয়ে তিনি পূর্বসুরিদের থেকে একেবারে স্বতন্ত্র। বয়স ৭২ হলেও তিনি এখনও শেখার ব্যাপারে এককাট্টা। তাঁর মাতৃভাষা মালওয়ালি। মালওয়ালি ছাড়াও তিনি হিন্দি ইংরেজিতে সাবলীল। এবার তিনি বাংলা শিখে ছাড়বেনস বলে পণ করেছেন। সে জন্য ঘটা করে হাতেখড়ি দিচ্ছেন রাজ্যপাল।

এই উপলক্ষে আজ বিকেলে রাজভবনে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) ও তাঁর মন্ত্রিসভার একাধিক সদস্য, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।বিভিন্ন ক্ষেত্রে মেধা ও কৃতিত্বের পরিচয় দেওয়া কয়েকজন পড়ুয়া’ও আমন্ত্রিত।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, দেবাঞ্জলি রায় নামে আট বছরের এক বালিকার কাছ থেকে রাজ্যপাল হাতে খড়ি নেবেন। গুরুদক্ষিণা হিসেবে কৃতি ছাত্র-ছাত্রীদের পুরস্কৃত করবেন, তাঁর বেতনের একাংশ দিয়ে।