TRAI New Tariff Policy: সুখবর! মার্চ থেকেই সস্তা হচ্ছে টিভি দেখার খরচ
ফাইল ফোটো (File Pic)

নতুন দিল্লি, ২ জানুয়ারি: গ্রাহক সুবিধার্থে TRAI-র পদক্ষেপ। আরও সস্তা হতে চলেছে কেবল টিভি থেকে ডিটিএইচ পরিষেবা। TRAI-র নতুন নির্দেশিকা আনুসারে ১ মার্চ থেকেই কমতে চলেছে টিভি দেখার খরচ। TRA-র নির্দেশ অনুযায়ী, ১৬০ টাকা খরচ করলেই সব ফ্রি-টু-এয়ার চ্যানেল দেখা যাবে। বাড়িতে অতিরিক্ত টিভি থাকলে মাত্র ৪০ শতাংশ অতিরিক্ত খরচ করলেই অন্য টিভিতেও একই চ্যানেলগুলি দেখা যাবে। পে চ্যানেলের বোকের দাম নিয়ন্ত্রণে রাখতেও নতুন নিয়ম এনেছে TRAI। কেব্‌ল অপারেটর, এমএসও ও ডিটিএইচ সংস্থাগুলি প্রথম ২০০টি চ্যানেলের জন্য গ্রাহকদের কাছ থেকে সর্বোচ্চ ১৩০ টাকা (কর ব্যতীত) নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (এনসিএফ) নিতে পারবে। আগামী ১ মার্চ থেকে এই নির্দেশিকা কার্যকর হবে। বর্তমানে মাসিক ১৩০ টাকা এনসিএফ দিয়ে গ্রাহকরা প্রথম ১০০টি এসডি চ্যানেল দেখতে পান। ওই চ্যানেল সংখ্যা বাড়িয়ে ২০০টি করেছে ট্রাই। তবে দূরদর্শনের চ্যানেলগুলির জন্য গ্রাহকদের কোনও এনসিএফ দিতে হবে না। অর্থাৎ, মাসে ১৩০ টাকা এনসিএফ দিয়ে গ্রাহকরা ২০০টি চ্যানেল ও দূরদর্শনের চ্যানেলগুলি দেখতে পাবেন।

এছাড়াও লম্বা ভ্যালিডিটির প্যাক সাবস্ক্রাইব করলে অতিরিক্ত ছাড় পাওয়া যাবে। এই জন্য প্ল্যানের বৈধতা ছ'মাস অথবা তার বেশি হতে হবে। যে সব চ্যানেল দেখতে মাসে ১২ টাকা অথবা তার কম খরচ হয়। সেই চ্যানেলগুলি বোকেতে রাখা যাবে। এছাড়াও নতুন নিয়মে এ-লা-কার্টে চ্যানেলের দামে বোকের সঙ্গে সামঞ্জস্য থাকবে। নতুন নিয়মে ব্রডকাস্টাররা ডিপিওকে মাসে ৪ লাখ টাকা দেবে। প্রতি চ্যানেলের জন্য এই টাকা পাওয়া যাবে। আরও পড়ুন: MANI Mobile App Launched By RBI: দৃষ্টিহীনদের সুবিধার্থে মোবাইল অ্যাপ মানি বাজারে আনল রিজার্ভ ব্যাংক

নির্দেশিকায় বলা হয়েছে, ওই ২০০টি চ্যানেলের সমস্ত যদি ফ্রি-টু-এয়ার হয়, সে ক্ষেত্রে কেব্‌ল অপারেটর, এমএসও এবং ডিটিএইচ অপারেটর সংস্থা কর সহ গ্রাহকদের থেকে মাসে সর্বোচ্চ ১৬০ টাকা নিতে পারবে। কোনও গ্রাহক ইচ্ছা করলে ওই ১৩০ টাকা এনসিএফ এবং পে চ্যানেলের জন্য আলাদা মাসুল দিয়ে সর্বাধিক মোট ২০০টি চ্যানেল বাছতে পারেন। সে ক্ষেত্রে তাঁকে আলাদা করে কোনও টাকা দিতে হবে না।

বুধবারের নির্দেশিকা অনুযায়ী, কোনও চ্যানেলগুচ্ছের প্যাকে যদি এক বা একাধিক পে-চ্যানেল থাকে, তা হলে ওই প্যাকের দাম পে-চ্যানেলগুলির সম্মিলিত আ-লা-কার্ট দামের দুই-তৃতীয়াংশের বেশি হবে না। অর্থাৎ, ধরা যাক, চারটি চ্যানেলের কোনও প্যাকের দাম ২০ টাকা, যার মধ্যে দুটি বা তিনটি পে-চ্যানেল রয়েছে। সে ক্ষেত্রে ওই দুই বা তিনটি পে চ্যানেলের আ-লা-কার্ট দরের যোগফল সর্বোচ্চ ৩০ টাকা হবে। একই ভাবে, কোনও চ্যানেলগুচ্ছের প্যাকের দামের থেকে ওই প্যাকের প্রত্যেকটি পে-চ্যানেলের আ-লা-কার্ট দর তিনগুণের বেশি হবে না। এর অর্থ, কোনও চ্যানেলগুচ্ছের প্যাকে যদি তিনটি পে-চ্যানেল থাকে এবং ওই তিনটির গড় দাম হয় ১০ টাকা, সে ক্ষেত্রে আলাদা করে ওই তিনটি পে-চ্যানেলের কোনও একটিরও দাম ৩০ টাকা ছাড়াবে না।