MANI Mobile App Launched By RBI: দৃষ্টিহীনদের সুবিধার্থে মোবাইল অ্যাপ  মানি  বাজারে আনল রিজার্ভ ব্যাংক
মানি মোবাইল অ্যাপ(Photo Credits: apps.apple.com)

মুম্বই, ১ জানুয়ারি: দৃষ্টিশক্তিহীনদের সুবিধার জন্য নতুন মোবাইল অ্যাপ (Mobile App) আনল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। দূষ্টিশক্তিহীনরা যাতে সহজে নোট চিনতে পারেন, তার জন্যই এই প্রচেষ্টা বলে খবর। বছরের প্রথম দিনে এই অ্যাপের উদ্বোধন করলেন রিজার্ভ ব্যাংকের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস। অ্যাপটির নাম মানি (MANI), মোবাইল এইডেড নোট আইডেন্টিফায়ার। আইওএস অ্যাপ স্টোর ও অ্যানড্রয়েড প্লে স্টোর থেকে এই অ্যাপটি বিনামূ্ল্যে ডাউনলোড করা যাবে। কত টাকা ছবি তুলে দৃষ্টিশক্তিহীনকে নোট চেনানোর সুবিধা করে দেবে।

দৃষ্টিশক্তিহীনরা প্রতিদিন নিজের কাজের সুবিধার জন্য প্রতিদিন কীই না করেন। তবে ব্যবসা করুন আর চাকরি, টাকার দরকার তো হয়ই। তো সেই নোট চিনতে কত রকম কসরত করতে হয় তাঁদের যে কেউ যখন তখন ঠকিয়ে চলে যেতে পারে। এই বিষয়টি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার অজানা নয়। এই নয়া অ্যাপ শুধুমাত্র অডিও-র সাহায্যে যে অন্ধ ব্যক্তিকে নোট চেনাবে এমন নয়। সংশ্লিষ্ট অ্যাপে এমন কোনও বিশেষ ব্যবস্থা থাকবে যা স্পর্শেই বুঝতে পারবেন গ্রাহক। আরও পড়ুন-CDS General Bipin Rawat: সেনাবাহিনী রাজনীতি থেকে দূরেই থাকে, বিতর্কের মধ্যেই নতুন দায়িত্বভার নিয়ে বিবৃতি বিপিন রাওয়াতের

২০১৬-তে নোট বাতিলের পরেই বাজারে নতুন ২ হাজার ও ৫০০ টাকার নোট প্রথমে আসে। এরপর একে একে মহত্মাগান্ধীর ছবি আঁকা নোটের পুরনো আকৃতি অনেকটাই সঙ্কুচিত হয়। নতুন নোট হিসেবে বাজারে আসে, ২০০, ১০০, ৫০ ও ১০ টাকা।