How To Block Paytm, Google Pay and PhonePe: ফোন হারালে বা চুরি গেলে কীভাবে ব্লক করবেন ফোনপে, গুগলপে কিংবা পেটিএম? জানুন বিস্তারিত
Photo Credits: Twitter

কয়েক বছর ধরে ই-ব্যাঙ্কিং অ্যাপ ও ইউপিআই অ্যাপ যেমন ফোনপে, গুগল পে বা পেটিএম-এর মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে নিরাপদে টাকার লেনদেন খুবই সহজ হয়েছে। তবে এক্ষেত্রে আপনার ফোনটা হারিয়ে গেলে বা অজানা ব্যক্তির হাতে চলে গেলে এই অ্যাপের অপব্যবহার হতে পারে। যদি কখনও আপনার ফোন হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে প্রথমেই নিজের ফোন নম্বর ও সব ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্লক করে দিন। এর ফলে কোনও অসাধু ব্যক্তির হাতে আপনার ফোন পৌঁছে গেলেও ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে। দ্রুত UPI ID ব্লক করে বিভিন্ন পেমেন্ট অ্যাপ থেকে লেনদেন বন্ধ করে দেওয়া সম্ভব। এইভাবে ফোন চুরি হলে অথবা হারিয়ে গেলেও ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন। জেনে নিন ফোনপে, গুগল পে বা পেটিএম অ্যাপ থেকে নিজের অ্যাকাউন্ট ব্লক করবেন কীভাবে?

গুগল পে (Google Pay)

প্রথমেই কাস্টমার কেয়ারে ১৮০০৪১৯০১৫৭ নম্বরে ডায়াল করে গুগল পে অ্যাকাউন্ট ব্লক করার জন্য IVR থেকে সঠিক অপশন বেছে নিন। এরপর সঠিক অপশন বেছে নিয়ে গুগল পে এক্সিকিউটিভের সঙ্গে কথা বলুন। একবার লাইন কানেক্ট করে এক্সিকিউটিভকে আপনার অ্যাকাউন্ট সাময়িকভাবে ব্লক করার অনুরোধ জানান। অন্যদিকে Android ফোন হারিয়ে যাওয়ার পরেও তাতে ইন্টারনেট কানেকশন থাকলে যে কোন অন্য ডিভাইস থেকে হারিয়ে যাওয়া ডিভাইসের সব ডেটা মুছে দিতে পারবেন। ফলে ফোনের সব অ্যাপ ও ডেটা ডিলিট হয়ে যাবে। iOS গ্রাহকরাও ফোন হারিয়ে গেলে এটা করতে পারবেন।

ফোনপে (PhonePe)

গুগল পে- এর মতো একইভাবে অ্যাকাউন্ট ব্লক করতে হবে। এই জন্য দুটি হেল্পলাইন ০৮০৬৮৭২৭৩৭৪ অথবা ০২২৬৮৭২৭৩৭৪ নম্বরে ডায়াল করুন। IVR-এ সঠিক অপশন বেছে নিয়ে আধিকারিকের সঙ্গে কথা বলে অ্যাকাউন্ট ব্লক করার অনুরোধ জানান। এই জন্য আপনার শেষ লেনদেনের বিষয়ে বিস্তারিত জানাতে হবে। নিজের পরিচয় প্রমাণ করতে পারলেই আপনার অ্যাকাউন্ট ব্লক হবে।

পেটিএম (Paytm)

প্রথমে ০১২০৪৪৫৬৪৫৬ নম্বরে ডায়াল করুন। আইভিআর অপশন থেকে ফোন হারিয়ে যাওয়ার বিষয়টি বেছে নিন। অন্য নম্বর থেকে ফোন করার অপশন বেছে নিয়ে ফোনের ডায়াল প্যাডে নিজের হরিয়ে যাওয়া ফোন নম্বর ডায়াল করুন। লগ আউট ফর্ম অল ডিভাইস সিলেক্ট করে পেটিএম ওয়েবসাইট ওপেন করুন।  ২৪x৭ হেল্প সিলেক্ট করে Report a Faurd অপশন সিলেক্ট করুন। এবার যে কোন অপশন বেছে নিয়ে Message Us বাটনে ট্যাপ করুন।

এবার নিজের অ্যাকাউন্টের মালিকানা প্রমাণের জন্য ক্রেডিট অথবা ডেবিট কার্ড স্টেটমেন্ট দেখাতে হবে যা ব্যবহার করে আপনি Paytm প্ল্যাটফর্ম থেকে লেনদেন করেছেন। লেনদেনের সময় পাওয়া ইমেল অথবা SMS কেও প্রমাণ হিসাবে দেখানো যাবে। যে নম্বর হারিয়ে গিয়েছে সেই নম্বরের অধীনে পুলিশে অভিযোগ জানানো থাকলে তাও প্রামাণ্য নথি হিসাবে ব্যবহার করা যাবে। আপনার পরিচয় যাচাই শেষ হলে অ্যাকাউন্ট ব্লক করে দেবে Paytm। এই কাজ শেষ হলে SMS এর মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে।