Artemis II Mission: ৫০ বছর পর ফের চাঁদের মাটিতে মানুষ পাঠাতে উদ্যোগী নাসা, প্রথম মহিলা ও আফ্রিকান আমেরিকান মহাকাশচারী সামিল মিশনে
Artemis 2 crew Photo Credit:Twitter@ANI (Pic Source: NASA)

৫০ বছর পর ফের চাঁদের মাটিতে মানুষ পাঠাতে উদ্যোগী হয়েছে মার্কিন স্পেস এজেন্সি। তাদের এই মিশন সম্পন্ন হবে তিনটি পর্যায়ে। প্রথম ধাপে ছিল আর্টেমিস ১ মিশন। যা নভেম্বরে সফল ভাবে উৎক্ষেপণ করা হয়েছে। আর্টেমিস ১ মিশনে যাত্রীবিহীন মহাকাশযান ওরিয়ন পাঠানো হয়েছে ক্যাপস্যুলের সাহায্যে। এর মাধ্যমেই চাঁদের মাটিতে নভশ্চরদের নামার আগে সমস্ত পরিস্থিতি খুঁটিয়ে দেখা হবে। কোন কোন এলাকায় অবতরণ করলে অভিযান সফল হবে সেই ব্যাপারেও ধারণা করা হবে।

এরপর রয়েছে আরও দু'টি পর্যায়। ২০২৪ সালে স্পেস লমচ সিস্টেম (Space Launch System ) রকেটের আরও শক্তিশালী ও উন্নত ভার্সান ব্যবহার করে আর্টেমিস ২ মিশন লঞ্চের পরিকল্পনা রয়েছে নাসার। এই মিশনে ক্রু যুক্ত মহাকাশযান পাঠানো হবে বলে জানা গিয়েছে। এবং এই প্রথম নাসা এক মহিলা এবং  এক আফ্রিকান আমেরিকানকে চন্দ্র মিশনে মহাকাশচারী হিসাবে নিযুক্ত করেছে।

যে চার মহাকাশচারী পরের বছরের শেষের দিকে চাঁদের চারপাশে উড়বেন তারা হলেন জেরেমি হ্যানসেন, ভিক্টর গ্লোভার, রিড উইজম্যান এবং ক্রিস্টিনা হ্যামক কোচ।