আত্মঘাতী গোলে ওয়েলশের কাছে হেরে ইউক্রেনের বিশ্বকাপে খেলার স্বপ্নভঙ্গ, কাতারের টিকিট কাটলেন বেল
Gareth Bale. (Photo Credits: Twitter)

লন্ডন, ৬ জুন: চলতি বছর ফিফা কাতার বিশ্বকাপের মূলপর্বে উঠল ওয়েলশ। রবিবার রাতে প্লে অফের ফাইনালে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে ৬৪ বছর পর ফুটবল বিশ্বকাপের মূলপর্বে খেলবে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন হারল দুর্ভাগ্যজনকভাবে আত্মঘাতী গোলে। ম্যাচের ৩৪ মিনিটে গ্যারথে বেলের নেওয়া ফ্রিকিক প্রতিহত করতে গিয়ে হেডে নিজের দলের জালেই বল জড়ান ইউক্রেনের আন্দ্রে ইয়ারমোলেঙ্কো। এর ফলে কাতার বিশ্বকাপে ৩০তম দেশ হিসেবে খেলার যোগ্যতা পেল ওয়েলশ। কাতারে খেলার জন্য বাকি থাকল আর দুটি স্থান। কাতার বিশ্বকাপে ওয়েলশ থাকল গ্রুপ বি-তে আমেরিকা (২১ নভেম্বর), ইরান (২৫ নভেম্বর), ইংল্যান্ড (২৯ নভেম্বর), সঙ্গে এক গ্রুপে।

উয়েফা জোনের মূলপর্বে বেলজিয়ামের কাছে পিছিয়ে পড়লেও চেক প্রজাতন্ত্রকে টপকে গ্রুপে দ্বিতীয় হওয়ার সুবাদে প্লে অফে উঠেছিল ওয়েলশ। প্লে অফের সেমিফাইনালে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়েছিলেন বেলরা। অন্যদিকে, দেশে যুদ্ধ চললেও সেমিফাইনালে দারুণ খেলে স্কটল্যান্ডকে ৩-১ হারিয়ে ওয়েলশের সামনে পড়েছিল ইউক্রেন। আরও পড়ুন: রুটের অবিশ্বাস্য সেঞ্চুরিতে স্মরণীয় জয় ইংল্যান্ডের, কিউইদের ৫ উইকেটে হারালেন স্টোকসরা

এই ম্যাচের সঙ্গে সঙ্গে শেষ হল ২০২২ কাতার বিশ্বকাপে যোগ্যতাঅর্জন করার জন্য উয়েফা জোনের সব খেলা। করোনা, যুদ্ধের কারণে এবার উয়েফা জোনে যোগ্যতানির্ণয়র পর্বের খেলা শেষ হতে বেশি সময় লাগল। ইউরোপ থেকে মোট ১৩টি দল কাতার বিশ্বকাপের মূলপর্বে খেলবে। যোগ্যতানির্ণয়ক পর্বে ১০টি গ্রুপে ভাগ করে ইউরোপের মোট ৫৫টি দেশ অংশ নিল। ১০টি গ্রুপের চ্যাম্পিয়ন দল আগেই কাতারের টিকিট কেটে ফেলেছিল। পরে প্লে অফ খেলে পর্তুগাল, পোল্যান্ড এবং ওয়েলশ মূলপর্বের টিকিট কাটল।

ইতালির এবারও বিশ্বকাপের মূলপর্বে খেলা হচ্ছে না। কাতারে থাকছে না পোল্যান্ড, তুর্কি, গ্রিস, চেকপ্রজাতন্ত্রের মত দেশগুলি। ইউরোপের যোগ্যতা নির্ণায়কপর্বে মোট ২৫৮টি ম্যাচ হল। যুগ্মভাবে সর্বাধিক গোলদাতা হলেন হ্যারি কেন (ইংল্যান্ড) ও মেমফিস দিপে (নেদারল্যান্ডস)। দুজনেই ১২টি করে গোল করেন।