Lords Test: রুটের অবিশ্বাস্য সেঞ্চুরিতে স্মরণীয় জয় ইংল্যান্ডের, কিউইদের ৫ উইকেটে হারালেন স্টোকসরা
Joe Root. (Photo Credits: Twitter)

লন্ডন, ৫ জুন: লর্ডস টেস্টে পারফেক্ট সানডে ইংল্যান্ডের ক্রিকেটপ্রেমীদের জন্য। ক্রিকেটের মক্কায় দ্বিতীয় ইনিংসে অবিশ্বাস্য সেঞ্চুরি করে দলকে স্মরণীয় জয় উপহার দিলেন তারকা ব্যাটার তথা প্রাক্তন অধিনায়ক জো রুট (Joe Root)। লর্ডসে ১১৫ রানের অপরাজিত ইনিংস খেলে টেস্টে একদিকে দশ হাজারী ক্লাবের সদস্য হলেন, পাশাপাশি ২৬তম সেঞ্চুরি করলেন আর দলকে সিরিজে ১-০ এগিয়ে দিলেন রুট। আলিস্টার কুকের পর দ্বিতীয় ব্রিটিশ ক্রিকেটার হিসেবে টেস্টে দশ হাজার রানের মাইলস্টোনে পৌঁছলেন ৩১ বছরের রুট। সেই সঙ্গে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে প্রথমে ম্যাচে খেলতে নেমে জয় পেলেন বেন স্টোকস। ইংল্যান্ডের কোচ হিসেবে দায়িত্ব নিয়ে কেকেআর-এর প্রাক্তন কোচ ব্র্যান্ডন ম্যাকালামও শুরুতে জয় পেলেন।

আজ, রবিবার লর্ডস টেস্টের চতুর্থ দিনে ইংল্যান্ডকে করতে হত ৬১ রান, হাত ছিল ৫ উইকেট। এই পিচেই প্রথম ইনিংসে মাত্র ১৩২ রানে অল আউট হয়ে গিয়েছিল। তাই স্টোকস-রুচদের নিয়ে আশঙ্কা ছিলই। উইকেটকিপার-ব্যাটারবেন ফোকসকে সঙ্গে নিয়ে এদিন দুরন্ত ব্যাটিং করে দলকে জিতিয়ে আনলেন রুট। ইংল্যান্ড এদিন কোনও উইকেট না খুইয়েই জয়ের জন্য প্রয়োজনীয় ২৭৭ রান তুলে নেয়। কেরিয়ারে তাঁর ২৬তম সেঞ্চুরি পূর্ণ রুট ১৭০ বলে ১১৫ রানে অপরাজিত থাকেন, আর বেন ফোকস ৩২ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে নিউ জিল্যান্ড প্রথমে ব্যাট করে অল আউট হয়েছিল ১৩২ রানে, জবাবে ইংল্যান্ড ১৪১ রানে গুঁটিয়ে গিয়েছিল। আরও পড়ুন: ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে যুবরাজ, গিবসের কীর্তি স্পর্শ করলেন এই ভারতীয় ক্রিকেটার, দেখুন ভিডিও

দেখুন টুইট

দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৫৬ থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ডেরি মিচেলের দুরন্ত ১০৮ ও টম ব্লান্ডলের ৯৬ রানের ইনিংসের সৌজন্যে নিউ জিল্যান্ড করেছিল ২৮৫ রান। জিততে হলে ইংল্যান্ডকে ম্যাচের চতুর্থ ইনিংসে করতে হত ২৭৭ রান। যা লর্ডসের এই পিচে মোটেও সহজ ছিল না। রান তাড়া করতে নেমে ইংল্যান্ড মাত্র ৬৯ রানে ৪ উইকেট হারিয়েছিল, সেখানে প্রথমে অধিনায়ক বেন স্টোকসের সঙ্গে পঞ্চম উইকেটে ৯০ রান, তারপর ষষ্ঠ উইকেটে বেন ফোকসের সঙ্গে অবিচ্ছেদ্য ১২০ রানের পার্টানরশিপ গড়ে দলকে কিউইদের বিরুদ্ধে তিন ম্যাচের এই টেস্ট সিরিজে ১-০ এগিয়ে দিলেন রুট। সেই সঙ্গে রুট বুঝিয়ে দিলেন, ফর্মটা সাময়িক, ক্লাসটা চিরকালীন।