FIFA Women's World Cup 2019: আজ থেকে শুরু মহিলাদের ফুটবল বিশ্বকাপের ক্রীড়াসূচি-ভেন্যু থেকে  আপনার জেনে রাখার মত পাঁচটি তথ্য
আজ রাত থেকে শুরু মহিলাদের ফুটবল বিশ্বকাপ। (Photo Credits: Getty Images)

স্পোর্টস ডেস্ক, ৭ জুন: আজ থেকে শুরু হচ্ছে ফিফা আয়োজিত মহিলাদের ফুটবল বিশ্বকাপ (FIFA Women's World Cup 2019)। পুরুষদের ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সে হবে এই মহিলাদের ফুটবলের বিশ্ব সেরার আসর। মোট ২৪টি দেশকে নিয়ে হচ্ছে মহিলাদের অষ্টম ফিফা বিশ্বকাপ ২০১৯। অংশগ্রহণকারী ২৪টি দেশকে ৬টি গ্রুপে ভাগ করে হচ্ছে এই বিশ্বকাপ। আজ, ৭ জুন উদ্বোধনী ম্যাচে খেলবে ফ্রান্স-দক্ষিণ কোরিয়া। ঠিক এক মাস ধরে চলবে এই টুর্নামেন্ট। ফাইনালে খেলবে ৭ জুলাই। ফ্রান্সে এই প্রথম হচ্ছে মহিলাদের ফুটবল বিশ্বকাপ, ইউরোপে তৃতীয়বার। ১৯৯১ সাল থেকে মহিলাদের ফুটবল বিশ্বকাপ আয়োজন করছে ফিফা। সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হওয়া দেশ আমেরিকা যুক্তরাষ্ট্র।

এশিয়ার দেশ হিসেবে ২০১১ বিশ্বকাপে প্রথমবার চ্যাম্পিয়ন হয় জাপান। যদিও আজ পর্যন্ত পুরুষদের ফিফা বিশ্বকাপে এখনও পর্যন্ত কোনও এশিয়ার দেশ ফাইনালে উঠতে পারেনি। ২০১৫ কানাডায় আয়োজিত মহিলাদের ফিফা বিশ্বকাপে ফাইনালে আমেরিকার কাছে হেরে রানার্স হয়েছিল জাপান। এবারও এশিয়ার দেশগুলো কাছে ভাল কিছুর প্রত্যাশা আছে। গতবার মহিলাদের ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল আমেরিকা যুক্তরাষ্ট্র। পুরুষদের ফুটবলে যাই হোক মহিলাদের ফুটবলে কিন্তু মার্কিনীরা অপ্রতিরোধ্য। আরও পড়ুন- আজ থেকে শুরু হওয়া ফিফা মহিলাদের বিশ্বকাপের রঙে রঙীন Google Doodle

জানুন আপনার জেনে রাখার মত পাঁচটি তথ্য

১) মোট ২৪টি দলকে নিয়ে ফ্রান্সে আয়োজত হচ্ছে মহিলাদের ফুটবল বিশ্বকাপ ২০১৯। অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে ৯টি ইউরোপের, ৪টি এশিয়ার, উত্তর আমেরিকা- দক্ষিণ আমেরিকা- আফ্রিকা থেকে ৩টি ও ওশিয়ানিয়া ২টি। ১৯৯১ সাল থেকে ফিফা মহিলাদের ফুটবল বিশ্বকাপের আয়োজন করছে। প্রথমবার মহিলাদের ফুটবল বিশ্বকাপ হয় চিনে।

২) ২৪টি দলকে ৬টি গ্রুপে ভাগ করে হচ্ছে এই বিশ্বকাপ। পয়েন্টের ভিত্তিতে ৬টি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স দল মোট ১২টি দেশ সরাসরি প্রি-কোয়ার্টার ফাইনালে উঠবে। আর শেষ ষোলোর বাকি দুটি দল ঠিক হবে ৪টি গ্রুপের সেরা চার তৃতীয় স্থানে দলের মধ্যে থেকে পয়েন্টের ভিত্তিতে ঠিক হবে। প্রি কোয়ার্টার ফাইনাল থেকে হবে নক আউট পর্বের খেলা।

৩) মহিলাদের বিশ্বকাপে ফেভারিট হিসেবেই নামে আমেরিকা যুক্তরাষ্ট্র। ৮বারের মধ্যে সবচেয়ে বেশি ৩বার জয়ী মার্কিন মহিলা ফুটবল দল এবারও ফেভারিট। তবে জার্মানি, জাপান, ইংল্যান্ড চাপে রাখবে আমেরিকাকে। ডার্ক হর্স হিসেবে নামছে ব্রাজিলের মহিলা ফুটবল দল।

৪) ভারতে এই বিশ্বকাপ দেখা যাবে সোনি স্পোর্টস নেটওয়ার্কে। সোনি লিভ অ্যাপেও সরাসরি দেখা যাবে খেলা। টুর্নামেন্টের বেশিরভাগ খেলাই হবে মধ্য রাতে। আজ ভারতীয় সময় রাত ১২.৩০টায় ফ্রান্স খেলবে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে।

৫) পুরুষদের মত অতটা না হলেও মহিলাদের ফুটবল বিশ্বকাপ নিয়ে কিন্তু উন্মাদনা মোটেও কম নেই। ইতিমধ্যেই ৫ লক্ষ টিকিট বিক্রি হয়ে গিয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এই বিশ্বকাপ দেখতে ফ্রান্সে অনেক দর্শক এসেছেন। মহিলাদের বিশ্বকাপের টিভি TRP-ও কিন্তু কম হবে না।

এশিয়ার দেশ জাপান আর দক্ষিণ আমেরিকার শক্তিশালী দেশ আর্জেন্টিনা আছে একই গ্রুপে। মহিলাদের ফুটবলে বড় শক্তি-ব্রাজিল আছে জামাইকা, অস্ট্রেলিয়া, ইটালির সঙ্গে একই গ্রুপে। ক্যারিবিয়ান দেশ হিসেবে উসেইন বোল্টের দেশ জামাইকা এই প্রথম মহিলাদের বিশ্বকাপে খেলছে। আয়োজক দেশ ফ্রান্স আছে দক্ষিণ কোরিয়া, নরওয়ে, নাইজেরিয়ার সঙ্গে A- গ্রুপে। B গ্রুপে আছে- জার্মানি, চিন, স্পেন, দক্ষিণ আফ্রিকা। ব্রাজিল আছে সি গ্রুপে। আর্জেন্টিনা, স্পেনের সঙ্গে একই গ্রুপে ইংল্যান্ড, স্কটল্যান্ড।