পাকিস্তানে খেলতে যাবে ভারত! ডেভিস কাপ নিয়ে বড় ঘোষণা দেশের টেনিস কর্তা হিরন্ময় চ্যাটার্জি-র
ডেভিস কাপ খেলতে পাকিস্তানে যাবে ভারত? (Photo Credits: Getty Images)

কলকাতা, ২৮ জুলাই:  ৫৫ বছর পর ডেভিস কাপ খেলতে প্রতিবেশী দেশ পাকিস্তানকে যাবে ভারত। এমন কথাই বললেন, সর্বভারতীয় টেনিস সংস্থার সচিব হিরন্ময় চ্যাটার্জি। সর্বভারতীয় টেনিস সংস্থা (AITA)র সাধারণ সচিব হিরন্ময় চ্যাটার্জি (Hironmoy Chatterjee) রবিবার জানান, পাকিস্তানে গিয়ে ডেভিস কাপ খেলার ব্যাপারে কোনও জটিলতা নেই।

কারণ ডেভিস কাপ কোনও দ্বিপাক্ষিক সিরিজ নয়। ডেভিস কাপকে বিশ্বকাপের সঙ্গে তুলনা করে পাকিস্তান সফরের জন্য সরকারের কাছে বিশেষ অনুমতির প্রয়োজন নেই বলেও তিনি জানিয়েছেন। আরও পড়ুন-দম মারো দম গাইতে পারব তো? জয় শ্রী রাম বিতর্কে আশা ভোঁসলের প্রশ্ন

পুলওয়ামা হামলার পর থেকে পাকিস্তানকে কার্যত বয়কট করেছে ভারত। দ্বিপাক্ষিক সিরিজ তো দূরের কথা, বিশ্বকাপ ক্রিকেটেও বিরাট কোহলিদের পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বয়কট করা নিয়ে কথা উঠেছিল। কিন্তু একেবারে উল্টোপথে হেঁটে টেনিস কর্তা হিরন্ময় চ্যাটার্জি-র ঘোষণা, ডেভিস কাপ খেলতে পাকিস্তানে যাবে ভারত।

All India Tennis Association (AITA) Secretary General Hironmoy Chatterjee to ANI: Yes our team is going(to Pakistan for Davis Cup).It is like world cup of tennis and not a bilateral series, so there is no embargo on any front. Its a world event,we have to abide by Olympic charter pic.twitter.com/PDcCPf7ea3

তাঁর যুক্তি ডেভিস কাপ হল বিশ্বকাপের মত, আর তাই আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের নিয়ম মেনেই ভারতকে পাকিস্তানে খেলতে যেতে হবে। তিনি আরও বলেন, হকি বিশ্বকাপের সময় পাকিস্তান দল ওডিশায় খেলতে এসেছিল।

আগামী ১৪-১৫ সেপ্টেম্বর ইসলামাবাদে ডেভিস কাপের ম্যাচে ভারত-পাকিস্তান টাই হওয়ার কথা। ডেভিস কাপে শেষবার ২০০৬ সালে মুম্বইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ডেভিস কাপের নিয়ম মেনে এবার এই টাই পাকিস্তানেই হতে হবে। চলতি মাসের ২২ তারিখ ইসলামাবাদে প্রতিনিধি পাঠিয়ে সব দিক বিবেচনা করে আশা সর্বভারতী টেনিস সংস্থার একটি দল। সেখানে ছাড়পত্র পাওয়ার পরই টাইয়ে খেলতে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। শেষবার সিনিয়র পর্যায়ে কোনও খেলাধুলোয় ভারতের কোনও আন্তর্জাতিক দল ২০০৭ সালে শেষবার পাকিস্তানে যায়। সেটা ছিল ক্রিকেট সিরিজ। ১২ বছর পর ফের কোনও আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানে খেলবে কি ভারত? সেটা নিয়ে আগামী ক দিন টানাপোড়েন চলবে বলেই মনে হচ্ছে।