দম মারো দম গাইতে পারব তো? জয় শ্রী রাম বিতর্কে আশা ভোঁসলের প্রশ্ন
আশ ভোঁসলে(Photo Credit: Twitter)

মুম্বই, ২৬ জুলাই: জয় শ্রী রাম বিতর্কে ভাগ হয়ে গিয়েছে দেশের বুদ্ধিজীবী মহল। একদল অসহিষ্ণুতা ইস্যুতে মোদি সরকারের সমালোচনা করছে। অন্যদল বাকিদের তুলোধনা করে কেন্দ্রকেই সমর্থন জানিয়েছে। আপাত দৃষ্টিতে দাগ না পড়লেও ধর্মের ভিত্তিতে ভাগ হয়ে গিয়েছে দেশ, তা বেশ বোঝা যাচ্ছে। এমতাবস্থায় নিজের কালজয়ী গানকে সামনে রেখে সমাজের বিবেককে জাগাতে চাইলেন বিশিষ্ট সংগীত শিল্পী আশা ভোঁসলে (Asha Bhosle)। জয় শ্রী রাম না বললেই চলছে মারধর, সেকারণে আগেভাগে সাবধানতা অবলম্বন জরুরি। আরও পড়ুন-খিলাড়ি বয়ের নয়া খেল, ফার্স্ট লুকেই চমকে দিলেন ‘বচ্চন পাণ্ডে’ থুড়ি অক্ষয় কুমার

শুক্রবারের টুইট বার্তায় আশাজি জানতে চেয়েছেন, ‘দম মারো দম… বোলো সুবহ শাম হরে কৃষ্ণ হরে রাম, এই এভ্রারগ্রিন গান আমি গাইতে পারব তো নাকি?’ সেইসময় উগ্র হিন্দুত্বের আবহ না থাকলেও আজ প্রবল, তাইতো নিজের প্রিয় গান গাওয়া নিয়ে বেশ আশঙ্কায় সংগীত শিল্পী। তাঁর এহেন টুইটে ইতিমধ্যেই নেটিজেনরা দুভাগে ভাগ হয়ে গিয়েছেন। একদল তো বলেই ফেললেন জোর কা ঝটকা ধীরে সে লাগা। কেউ কেউ তাঁকে গান গাইতে বললেন, তবে গান শুনে তাঁরা যে সমস্বরে জয় শ্রী রাম বলবেন, তাও মনে করিয়ে দিলেন। অনেকে এসব প্রসঙ্গ এড়িয়ে আজকের দিনে কার্গিল বিজয় দিবসে মনোনিবেশ করার জন্য আশাজি-কে অনুরোধ জানালেন। এমনিতেই উদারপন্থী হিসেবে আশা ভোঁসলে বেশ পরিচিত। উদার মনস্করা যখন দেশের এই টালমাটাল পরিস্থিতিতে সরকারকে খোঁচা দিচ্ছেন, তখন তিনিই বা কেন চুপ করে থাকবেন। বিবেকের দায় তো একটা থেকেই যায়। তবে শিল্পীর বক্তব্যকে নিয়ে কট্টরবাদীরা এখনও মুখ বন্ধই রেখেছে।

ফিরে আসি গান প্রসঙ্গে, সত্তরের দশকের গোড়ায় আন্তর্জাতিক মহলে যখন নতুন করে শ্রীকৃষ্ণ তথা ভাগবত গীতা-র দর্শন নিয়ে চর্চা শুরু হয়েছে, সেই পটভূমিতে মুক্তি পেয়েছিল হিট ছবি ‘হরে কৃষ্ণ হরে রাম’। দেব আনন্দ, মুমতাজ, জীনাত আমান অভিনীত সে ছবি-র প্রতিটি গানই ছিল সুপারহিট। এর মধ্যে ‘দম মারো দম’ গানটি গেয়েছিলেন আশা ভোঁসলে ও উষা উত্থুপ। গানটির চিত্রায়নে দেখা যায়, জিনাত আমান ও তাঁর বন্ধুরা গাঁজা-চরশের নেশা ভাঙ করতে করতেই উদ্দাম নেচে এই গান গাইছেন। সেসময় উদারনীতিবাদের স্বর্গরাজ্য ছিল, তাই এনিয়ে কোনও হাঙ্গামা হয়নি। তবে আশাজি সেই গানকে সামনে রেখে যে বিতর্ক উসকে দিলেন তার রেশ ধিকি ধিকি জ্বলবে বলেই মত ওয়াকিবহাল মহলের।