Top Wicket takers in WTC: বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় অশ্বিন
Top wicket-takers in current World Test Championship (Photo Credit: Twitter)

আগামী ৭ জুন ওভালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এতে অবাক হওয়ার কিছু নেই যে, ফাইনালিস্টরা বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চক্র থেকে সেরা ছয় উইকেট শিকারীর মধ্যে তিনটি সরবরাহ করেছে। এছাড়া তালিকায় রয়েছে দক্ষিণ আফ্রিকার একজন পেসার এবং ইংল্যান্ডের দু'জন তারকা। Top 5 Run Scorers in WTC: বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সেরা পাঁচ রান সংগ্রহকারীর তালিকায় নেই কোনও ভারতীয়

-নাথান লায়ন ৮৩ উইকেট নিয়ে তালিকায় প্রথমে অবস্থান করছেন। ঘরের মাঠে ও বাইরে বল হাতে দলের সাফল্যে বড় ভূমিকা রয়েছে এই স্পিনারের। তার ঝুলিতে আছে পাঁচটি পাঁচ উইকেট এবং একটি ১০ উইকেটের সাফল্য।

-৬৭ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কাগিসো রাবাডা। ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে শুরু করার পর সিরিজে তার সেরা বোলিং পরিসংখ্যান ছিল ৪/৪২। নিউজিল্যান্ডে রাবাডার ৮/১০৬ পরিসংখ্যান নিশ্চিত করে যে, প্রোটিয়ারা সমান সম্মান নিয়ে দেশে ফেরে।

-রবিচন্দ্রন অশ্বিন রয়েছেন ৬১ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে গত আসরে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন অশ্বিন। তিনি। ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচটি ম্যাচে স্পিনারের অনুপস্থিতি সত্ত্বেও বর্তমানে এই চক্রে তৃতীয় স্থান ধরে রেখেছেন তিনি। অশ্বিন আসর শুরু করেন নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ১৪ উইকেট নিয়ে। তিনি বাংলাদেশের বিপক্ষে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবং ১৩ উইকেট নেন সিরিজে। অশ্বিন অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৫ উইকেট নিয়ে শীর্ষ উইকেট শিকারী ছিলেন।

- ৫৮ উইকেট নিয়ে সেরার তালিকায় চতুর্থ স্থানে আছেন জেমস অ্যান্ডারসন। অলি রবিনসনের সাথে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন ভারতের বিপক্ষে টেস্টে। ২০২২ সালে বার্মিংহামে অনুষ্ঠিত সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে ৫টি উইকেট লাভ করেন। অ্যাসেজে বিধ্বংসী ৮ উইকেট ছাড়াও পাকিস্তানের বিপক্ষে ৮ এবং সাম্প্রতিক নিউজিল্যান্ড সিরিজে ১১ উইকেট নেন।

- পঞ্চম স্থানে ৫৩ উইকেট নিয়ে এক সাথে অবস্থান করছেন ইংল্যান্ডের অলি রবিনসন এবং অস্ট্রেলিয়ার পেসার তথা অধিনায়ক প্যাট কামিন্স। ভারতের বিপক্ষে মোট ২১ টি উইকেট নেন রবিনসন এছাড়া তার ঝুলিতে আছে অ্যাসেজের ১১ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২ টি উইকেট। অন্যদিকে, প্যাট কামিন্স ইংল্যান্ডের বিপক্ষে অ্যাসেজে ২১ টি উইকেট এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২ টি উইকেট নেন। ভারতের বিপক্ষে তার সিরিজ একদমই ভালো যায়নি। তবে ফাইনালে তিনি ইতিবাচক ভাবে ফিরলে তালিকায় রবিনসনকে ছাড়িয়ে যেতে পারবেন