February 2022: এবারের ফেব্রুয়ারি মাস কি স্পেশাল? ৮২৩ বছরে একবার আসে এমন সাল? দেখুন
February Fact Check (Photo Credit: File Photo)

২০২২ সালের ফেব্রুয়ারি (February ) মাস কি 'স্পেশাল'? ৮২৩ বছরের মধ্যে এই বিশেষ সাল প্রথম?  সোশ্যাল মিডিয়া জুড়ে এমনই একটি হোয়াটস অ্যাপের মেসেজ হু হু করে ছড়িয়ে পড়তে শুরু করেছে। প্রত্যেক বছরের শুরুতে ফেব্রুয়ারি মাস নিয়ে এমন বেশ কিছু মেসেজ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এবারও তার অন্যথা হয়নি। যেখানে দাবি করা হচ্ছে, ফেব্রুয়ারি মাসে এমন কয়েকটি দিন রয়েছে, যা গোটা মাসে ৪ বার করে সামনে আসবে। যার মধ্যে রয়েছে শনিবার (Saturday), রবিবার (Sunday), সোমবার, মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবার। অর্থাৎ এবারের ফেব্রুয়ারি মাসে মাত্র ৪ বার করে প্রত্যেকটি বারের দেখা মিলবে বলে ভাইরাল মেসেজে দেখা যায়।  ৮২৩ বছরে প্রথমবার এমন ঘটনা চোখে পড়বে বলেও ভাইরাল মেসেজে দাবি করা হয়।

প্রত্যেক বছর যে ফেব্রুয়ারি মাস আসে, সেখানে লিপ ইয়ার ছাড়া প্রত্যেকটি বছরই প্রায় এক। যেখানে ২৮ দিনের ফেব্রুয়ারি মাসে সপ্তাহে ৭দিন। ফলে সপ্তাহের প্রত্যেকটি দিন গোটা মাস জুড়ে ঘুরিয়ে ফিরিয়ে সামনে আসে। ফেব্রুয়ারি মাসকে লিপ ইয়ার ব্যাতীত ধরলে, সেখানে সপ্তাহের প্রত্যেকটি দিনই নিজস্ব গতিতে আসে।  সেখানে প্রত্যেকটি দিন যে মাসে মাত্র ৪ বার করে আসবে বলে তত্ত্ব প্রকাশ করা হয়, তা আদতে সঠিক নয় বলে জানা যায়।

আরও পড়ুন:  Raima Islam Shimu: নৃশংসভাবে খুন রাইমা, বাঙালি অভিনেত্রীকে হত্যার পর স্বামীর কীর্তি শুনলে শিউরে উঠবেন

ভাইরাল (Viral) মেসেজ অনুযায়ী, ২৮ দিনের ফেব্রুয়ারি মাস প্রত্যেক বছরে একবার করে আসে। যেখানে সপ্তাহে যে ৭ দিন রয়েছে, সেখানেই এক ভিন্ন রূপ চোখে পড়বে। ৮২৩ বছরে এই প্রথম এমন বিষয় .চোখে পড়বে ফেব্রুয়ারি মাসে। তবে ফেব্রুয়ারি মাস নিয়ে যে মেসেজটি ভাইরাল  হয়,  তা আদতে সঠিক নয়। হোয়াটস অ্যাপের মেসেজটি যে ফেক অর্থাৎ ভুল,  দেখুন...

বছরের শুরুতে ফেব্রুয়ারি মাস নিয়ে যে মেসেজটি ভাইরাল হয়, তা পুরোপুরি ভুল বলে বেরিয়ে আসে ফ্যাক্ট চেকের মাধ্যমে।