Coronavirus Masks Go Fashionable!: মধুবনী শিল্প ফুটে উঠল মাস্কে, ডিজাইনে 'গো ব্যাক করোনা' স্লোগানও
মধুবনী মাস্ক (Photo Credits: IANS)

মধুবনী, ১৭ মার্চ: দেশে করোনাভাইরাস (Coronavirus) ভয়ের মধ্যে বিহারের এক দম্পতি বিশ্ববিখ্যাত মধুবনী চিত্রকলার (Madhubani Art) জন্য মুখরিত এবং ভয়াবহ রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য জনগণকে উত্সাহ দেওয়ার জন্য মাস্কগুলির শিল্প ফর্মটি ব্যবহার করা হয়েছে। শিল্প অবদানের জন্য সম্মানিত হয়েছেন রেমান্ত মিশ্রা ও তাঁর স্ত্রী উষা, বলেছেন জেলার জিতওয়ারপুর গ্রামের মধুবনী চিত্রকলার শিল্পীরা স্বেচ্ছাসেবী প্রচেষ্টার মাধ্যমে 'মানবতা বাঁচান,'-র মত স্লোগান সহ মাস্কগুলি আঁকেন। 'করোনার পরিত্রাণ ',' গো করোনা গো ' ইত্যাদি কারুকার্য করা হয় মাস্কে। রেমান্ত বলেন, তিনি শিল্পীদের এবং জনসাধারণের অন্যান্য সদস্যদের বিনামূল্যে এই জাতীয় ২০০ টি মাস্ক বিতরণ করবেন।

উষা মিশ্রা জানান, তারা নিজের উদ্যোগে মাস্ক কিনে তাতে আঁকার জন্য স্থানীয় মধুবনী শিল্পীদের দ্বারস্থ হন। মধুবনী চিত্রকর্ম এবং স্লোগানযুক্ত মাস্কগুলি করোনাভাইরাসসের সঙ্গে লড়াই করার প্রয়াসে তাদের অবদান রয়েছে। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে হাজার হাজার বেশি মানুষের প্রাণ কেড়েছে। তাঁরা বলেন, এই প্রচেষ্টাটিতে যে অর্থ ব্যয় হয়েছে তা বড় না হলেও তারা যে বার্তাটি জনসাধারণের কাছে পৌঁছে দিতে চান তাই বড়। আরও পড়ুন, করোনার প্রকোপে স্তব্ধ টলিউড, আফ্রিকায় আটকে সৃজিত, লন্ডনে মিমি

তিনি বলেন, মধুবনী মাস্কগুলি এমন শিল্পীদের মধ্যে বিতরণ করা হবে যারা তাদের শিল্পকে জনপ্রিয় করতে দূর-দূরান্ত ভ্রমণ করেন। এই মুখোশগুলি কেবল তাদের রক্ষাই করবে না, এই বার্তাটিও মনোবল বাড়াতে সহায়তা করবে। সরকারী সার্কিট হাউস সহ অনেক সরকারী ভবন এবং অফিসে তাঁর মধুবনীর চিত্রকলার দক্ষতা প্রদর্শন করা হয়েছে। সম্প্রতি তিনি প্রশিক্ষণ ক্লাস শেষ করে মরিশাস থেকে ফিরে আসেন।

তিনি আরও বলেন, জনসাধারণের করোনভাইরাস নিয়ে ভয় পাওয়ার কিছু নেই তবে সচেতনতা বজায় রাখতে হবে এবং সজাগ থাকার প্রয়োজন। তিনি আরও বলেন কেউ যদি এই মাস্কগুলি কিনতে চায় তবে তিনি আরও মাস্ক রঙ করবেন।