World No Tobacco Day 2023: ধূমপানের শুধু হার্টের ক্ষতি নয়, অকালে বুড়িয়ে যেতে পারেন আপনিও

নয়াদিল্লি:  বুধবার বিশ্ব তামাকমুক্ত দিবস। তামাকের ক্ষতিকর প্রভাব নিয়ে সচেতনতা তৈরি করতে প্রতি বছর ৩১মে বিশ্বব্যাপী বিশ্ব তামাকমুক্ত দিবস (World No Tobacco Day) পালন করা হয়।

গবেষণার রিপোর্ট বলছে, তামক সেবন শুধু যে আমাদের আভ্যন্তরীণ অঙ্গের ওপরেই প্রভাব ফেলে তা নয়, এটি আমদের আমাদের বাহ্যিক চেহারাতেও বেশ প্রভাব ফেলে। অতিরিক্ত ধূমপান আমাদের আমাদের ত্বক, চুল এবং চোখের উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

দেখে নেওয়া যাক ধূমপান কীভাবে আপনার ত্বক, চুল এবং চোখকে প্রভাবিত করে?

ত্বকের উপর প্রভাব:

ডাঃ ভূষণ জাদে জানিয়েছেন, ধূমপান ত্বক ও স্বাস্থ্যের জন্য ভালো নয়। সিগারেটের ধোঁয়ার ক্ষতিকারক রাসায়নিকগুলি ত্বকের উপর প্রভাব ফেলে। প্রতিনিয়ত ধূমপান ত্বকে সূক্ষ্ম রেখা, বলিরেখা তৈরি করে এবং এর ফলে ত্বক অল্প বয়সেই ঝুলে যেতে শুরু করে। ধূমপান ত্বকের সাধারণ সমস্যা যেমন একজিমা, সোরিয়াসিস এবং ব্রণকে আরও বাড়িয়ে তোলে। তিনি আরও বলেন, দুজন সমবয়সীর এক ধূমপানকারী ও অন্য জন ধূমপান করেন না, এদের মধ্যে তুলনা করলে দেখা যাবে যিনি ধূমপান করেন তাঁকে অনেক বেশি বয়সী দেখাচ্ছে।

চুলের উপর প্রভাব:

জাদে বলেন, ধূমপান আমাদের ত্বকের পাশাপাশি আমাদের চুলের উপরও নেতিবাচক প্রভাব ফেলে। ধূমপানের ক্ষতিকারক বাষ্প এবং রাসায়নিক চুলের ফলিকলকে দুর্বল করে দেয়। যার ফলে চুল পড়ে এবং পাতলা হয়ে যায়। কারণ ধূমপান মেলানিন উৎপাদনে ব্যাঘাত ঘটায়।

চোখের উপর প্রভাব:

দীর্ঘদিন ধূমপানের কারণে চোখের ছানি, ম্যাকুলার ডিজেনারেশন এবং শুষ্ক চোখের সিন্ড্রোম সহ চোখের আরও অনেক রোগ বৃদ্ধি হতে পারে। ধূমপানের ফলে অক্সিডেটিভ স্ট্রেস তৈরি হয়, যে কারণে ধূমপায়ীদের ছানি হওয়ার প্রবণতা বেশি থাকে।