Radish Benefits: শীতে খ্যদতালিকায় রাখুন মুলো, পাবেন অসংখ্য উপকার
Radish (Photo Credit: Pixabay)

মুলোতে রয়েছে হাজারো উপকারিতা। মুলো খেলে স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আপনি যদি লিভারের রোগে ভুগে থাকেন, যেমন ফ্যাটি লিভার, জন্ডিস বা টাইফয়েড তাহলে মুলো (Radish) এই সমস্যাগুলির জন্য একরকম প্রতিষেধক। এতে প্রাকৃতিক যৌগ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা লিভার ভালো রাখতে সাহায্য করে। মুলো খেলে শরীর ডিটক্সিফাই করে। যার ফলে আপনি অনেক ধরনের রোগ এড়াতে পারবেন। কিভাবে মূলা লিভারের জন্য উপকারী তা দেখে নেওয়া যাক।

অ্যান্টি-অক্সিডেন্টের সমৃদ্ধ উৎস

মূলা অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস, এতে ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। আপনি আপনার খাদ্যতালিকায় মুলোর রস, স্যুপ বা ঝোল করতে পারেন। এটি লিভারের কোষকে ভালো রাখে।

শরীরকে ডিটক্স করে

মুলোর মধ্যে রয়েছে গ্লুকোসিনোলেটের মতো যৌগ, যা লিভার পরিষ্কার করতে সাহায্য করে। মুলো খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। যার ফলে আপনি অনেক ধরনের রোগ এড়াতে পারবেন। আরও পড়ুন: Fruit vs Fruit Juice: গোটা ফল নাকি ফলের রস, আপনার স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারী? জানুন

হাইড্রেশন

মুলোয় প্রচুর পরিমাণে জল রয়েছে, যার কারণে এটি শরীরকে হাইড্রেটেড রাখে। লিভার পরিষ্কার রাখতে হলে শরীরে পর্যাপ্ত পরিমাণ জল থাকতে হয়।

ক্যালোরি

মুলোয় ক্যালরির পরিমাণ কম। যারা ওজন কমাতে চান তাদের খাদ্যতালিকায় মুলো অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

ভিটামিন সমৃদ্ধ

মুলো ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির মতো প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ। এই পুষ্টি উপাদানগুলো লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে।