Fruit vs Fruit Juice: গোটা ফল নাকি ফলের রস, আপনার স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারী? জানুন
Fruits (Photo Credits: pxhere)

অনেকেই সকালে ফল (Fruit) বা ফলের জুস (Fruit Juice) পান করে দিন শুরু করেন। ফলের মধ্যে অনেক ধরনের পুষ্টি পাওয়া যায়, যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেক সময় এগুলো আমরা গোটা খাওয়ার পরিবর্তে ফলের জুস পান করতে পছন্দ করি, এই ভেবে যে ফলের রস পান করা গোটা ফল খাওয়ার মতোই উপকারী হতে পারে। কিন্তু তা নয়, আস্ত ফল খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। আসুন জেনে নেওয়া যাক কেন ফলের রস পানের চেয়ে গোটা ফল খাওয়া বেশি উপকারী।

ফাইবার

ফলের রসে ফাইবারের পরিমাণ একেবারেই কম। কারণ ফলের বেশিরভাগ ফাইবার তাদের খোসাতে পাওয়া যায়। ফাইবার রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে এবং হজমের জন্যও উপকারী।

সুগার লেভেল

ফলের রসে চিনি খুব ঘনীভূত পরিমাণে পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর হতে পারে। এই কারণে, আপনার রক্তে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে যায়। এ কারণে ফলের রস বেশি ক্ষতিকর হতে পারে। আস্ত ফল খেলে চিনির মাত্রা বাড়ে না কারণ এতে ফাইবারও পাওয়া যায় এবং এতে কোনো চিনি যোগ হয় না, যে কারণে রক্তে শর্করার মাত্রা বাড়ে না।

দাঁতের জন্য উপকারী

জুস পান করার সময়, আপনাকে কিছু চিবিয়ে খেতে হবে না, যার কারণে আপনার দাঁতের ব্যায়াম হয় না এবং একই সঙ্গে লালাও ভালভাবে খাবারে মিশে যায় না। গোটা ফল খেলে চিবানোর সময় দাঁতের ব্যায়াম হয়, যা দাঁতকে মজবুত করে। চিবানোর সময় লালা প্রবেশের কারণে পুষ্টিগুলি আরও ভালো পাওয়া যায়। আরও পড়ুন: Winter Foods: শীতে শরীর উষ্ণ রাখতে এই খাবারগুলো আপনার খাদ্যতালিকায় রাখুন

ওজন কমাতে সাহায্য করে

গোটা ফলের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যার কারণে কেউ ঘন ঘন খিদে পায় না। এটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে অনেক সাহায্য করে। ফলের রস থেকে এই সুবিধা পাওয়া যায় না।