Winter Foods: শীতে শরীর উষ্ণ রাখতে এই খাবারগুলো আপনার খাদ্যতালিকায় রাখুন
Winter Foods (Photo Credit: Instagram)

শীতের তীব্রতা ক্রমাগত বেড়ে চলেছে। শীতকালে (winter) আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে, যার কারণে আমরা সহজেই রোগ এবং সংক্রমণের ঝুঁকিতে পড়ি। এছাড়া ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের জীবনযাত্রারও পরিবর্তন হতে থাকে। এই ঋতুতে আপনি যদি নিজেকে উষ্ণ রাখতে চান, তাহলে আপনাকে এমন কিছু খাবারের (Foods) কথা বলব, যেগুলোকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে আপনি শীতকালেও নিজেকে ভেতর থেকে উষ্ণ রাখতে পারবেন। জেনে নেওয়া যাক শীতে শরীর গরম রাখে এমন কিছু খাবার সম্পর্কে-

গাজরের হালুয়া 

শীতের আগমনের সঙ্গে সঙ্গে সব জায়গায় গাজর দেখা দিতে শুরু করে। এটি অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ, এটিকে বিভিন্ন উপায়ে তাদের খাদ্যের অংশ করে তুলতে পারেন। খাঁটি দেশি ঘি দিয়ে তৈরি গজারের হালুয়া শীতকালে আপনাকে উষ্ণ রাখবে।

খিচুড়ি

চাল এবং ডাল দিয়ে এই সুস্বাদু খাবারটি আপনি শীতকালে আপনার খাদ্যতালিকায় রাখতে পারেন। বিশেষ করে যারা শীতে অসুস্থ হয়ে পড়েন তাদের জন্য খিচুড়ি উপযুক্ত খাবার। তাই শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনি আপনার খাদ্যতালিকায় খিচুড়ি রাখতে পারেন। আরও পড়ুন: Tea Side Effects : ঠাণ্ডা পড়তেই ঘন ঘন চায়ে চুমুক? হতে পারে বিপদ!

স্যুপ

শীত এলেই মানুষ খাদ্যতালিকায় স্যুপ অন্তর্ভুক্ত করে। শীতে সুস্থ থাকার এটি একটি সহজ এবং সুস্বাদু উপায়। এটি শীতকালে আপনার শরীরকে গরম করতে সাহায্য করে। আপনি বিভিন্ন ধরণের স্যুপ যেমন চিকেন স্যুপ এবং টমেটো স্যুপ ইত্যাদি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন এবং শীতকালে আপনার পরিবারের সাথে এটি উপভোগ করতে পারেন।

আটার লাড্ডু 

এই লাড্ডু শীতকালে খুব উপকারী। এটি সাধারণত শীতকালে তৈরি করা হয়। শুকনো ফল এবং আটা দিয়ে তৈরি এই লাড্ডুগুলি সুস্বাদু হওয়ার পাশাপাশি স্বাস্থ্যের জন্য অনেক উপকারি।