Tea Side Effects : ঠাণ্ডা পড়তেই ঘন ঘন চায়ে চুমুক? হতে পারে বিপদ!
Tea (Photo Credits: pixabay)

শীতের মরশুমে বেশিরভাগ মানুষেরই দিন শুরু হয় চা (Tea) দিয়ে। এই সময় কেউ কেউ সারাদিনে বেশ কয়েক কাপ চা পান করেন। চা না পেলে অস্থির হয়ে পড়েন। কিন্তু আপনি কি জানেন যে, যারা সারাদিন বেশি চা পান করেন তাঁরা অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে পারেন। এটি স্বাস্থ্যের উপর বিপজ্জনক প্রভাব ফেলতে পারে। তাই অতিরিক্ত চা পান করা থেকে বিরত থাকতে হবে। অতিরিক্ত চা পান করলে কী কী অসুবিধা হয় দেখে নেওয়া যাক।

চা পানের অসুবিধা

বিশেষজ্ঞদের মতে, যারা দিনে কয়েকবার চা পান করেন তাদের শরীরে আয়রনের ঘাটতি দেখা দিতে পারে। চা পাতায় ট্যানিন নামক একটি উপাদান পাওয়া যায়, যা শরীরে উপস্থিত আয়রন উপাদানের সঙ্গে লেগে থাকে সেটি হজম প্রক্রিয়া থেকে বের করে দেয়। এ কারণে রক্তশূন্যতার সমস্যাও হতে পারে। তাই রক্তশূন্যতায় ভুগলে চা এড়িয়ে চলা উচিত। কারণ এটি আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। চায়ে আরও অনেক উপাদান পাওয়া যায়, যা অতিরিক্ত রোগের কারণ হতে পারে।

অতিরিক্ত চা পানের পার্শ্বপ্রতিক্রিয়া

১. অতিরিক্ত চা পান করলে অস্থিরতা এবং ক্লান্তি হতে পারে। চা পাতায় পাওয়া ক্যাফেইন শরীরে অস্থিরতা ও ক্লান্তি বাড়ায়।

২. অতিরিক্ত চা খাওয়া ঘুমের উপর প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত পরিমাণে ক্যাফেইন সমস্যা সৃষ্টি করতে পারে। অনিদ্রায় আক্রান্ত ব্যক্তিদের চা কম পান করা উচিত।

৩. চা পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা বমি বমি ভাব সৃষ্টি করতে পারে। এ কারণে আপনার বমি হওয়ার মতো অনুভূতি হতে পারে। আরও পড়ুন: Ghee Coffee Benefits: ঘি মেশানো কফি খেলেই পাবেন দারুণ উপকার, জেনে নিন উপকারিতা

৪. দিনে কয়েকবার চা পান করলেও পেট সংক্রান্ত সমস্যা হতে পারে। এ কারণে অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যা হতে পারে।

৫. গর্ভবতী মহিলাদের চা থেকে দূরে থাকতে হবে। এটা তাদের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে।