Kali Chaudas 2023: আসছে দীপাবলি, কালী চৌদাস বা ভূত চতুর্দশী কেন পালন হয় জানুন

শারদ উৎসব শেষ, এবার আলোর উৎসবের অপেক্ষা। অক্টোবর শেষ হতে আর কয়েক দিন বাকি। পরেই মাসেই আসছে দীপাবলি। হিন্দু রীতিনীতি অনুযায়ী দীপাবলি উৎসব পাঁচ দিনের। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, প্রতি বছর কার্তিক মাসে (Kartik Month) দীপাবলি উৎসব পালন হয়ে থাকে। পাঁচ দিনের দীপবলি পর্বের দ্বিতীয় দিন হলো কালী চৌদাস বা কালী চতুর্দশী। একে আবার ছোটি দিওয়ালিও বলা হয়। দেশের বিভিন্ন প্রান্তে এই দিনটি কারও কাছে নরক চতুর্দশী কিংবা নরক চৌদাস, কেউ আবার বলেন রূপ চৌদাস অর্থাৎ নরক নিবারণ চতুর্দশী বা বাঙালির ভূত চতুর্দশী। হিন্দু শাস্ত্র মতে, এই দিনেই ভগবান কৃষ্ণ ও সত্যভামা অসুরাবতার নরকাসুরকে বোধ করেছিল।

দীপাবলি মানে অন্ধকারের অবসান, আলোর বিজয়। কৃষ্ণপক্ষে কালীপুজোর আগের দিন ভূত চতুর্দশীতে বাঙালিরা সন্ধ্যেবেলা ১৪ প্রদীপ দেয়। অন্ধকার ঘুচিয়ে প্রদীপের আলোর রোশনাইতে বাড়িতে যাতে সুখ-সমৃদ্ধি আসে এবং কামনা করা হয় পরিবারের লোকজনের কল্যাণের। বাংলা সহ সমগ্র ভারতে হিন্দু সম্প্রদায়ের কাছে আলোর উৎসব দীপাবলি তাই বিশেষ মর্যাদাপূর্ণ। আরও পড়ুন: Karwa Chauth 2023: করওয়া চৌথে আপনার সঙ্গিনীকে দিন এই বিশেষ উপহার

হিন্দু ক্যালেন্ডার অনুসারে আগামী ১১ নভেম্বর কালী চৌদাস (Kali Chaudas 2023) পালিত হবে। কালী চৌদাসে দেবী পার্বতীর কালো রূপের পূজা করা হয়। পুরাণ মতে দেবী কালীকে একজন উগ্র প্রকৃতির দেবী হিসাবে মানা হয়। এই দেবী বিশ্বকে রক্ষা করার জন্য অনেক দুষ্ট লোককে ধ্বংস করেছিলেন।

শুভ মুহুর্ত

বিশুদ্ধ সিদ্ধান্ত মতে অমাবস্যা লাগছে ১২ নভেম্বর, দুপুর ২/৪/৫১ থেকে, থাকবে ১৩ নভেম্বর ২/২৮/৩০ মিনিট পর্যন্ত।

উল্লেখ্য,

ধনতেরাস ১০ নভেম্বর, শুক্রবার

কালীপুজো ১১ নভেম্বর, শনিবার

দিওয়ালি ১২ নভেম্বর, রবিবার

গোবর্ধন পুজো ১৩ নভেম্বর, সোমবার

ভাই ফোঁটা ১৫ নভেম্বর, বুধবার