Karwa Chauth 2023: করওয়া চৌথে আপনার সঙ্গিনীকে দিন এই বিশেষ উপহার
Karwa Chauth (Photo Credit: Instagam)

কলকাতা: করওয়া চৌথ হিন্দু ধর্মের নারীদের জন্য এক বিশেষ ব্রত। স্বামীর মঙ্গল কামনায় মহিলারা বিশেষ এই উপবাস ব্রত করেন (Karwa Chauth 2023)। কার্তিক মাসের প্রথম পূর্ণিমার পরে কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে এই উৎসব পালন করা হয়। এই উৎসবের রীতি হলো সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছু খাওয়া যাবে না, জলপানও নিষিদ্ধ। মহিলারা এদিন চাঁদ দেখার পর তাঁদের স্বামীর হাতে করে দেওয়া জল ও খাবার খেয়ে উপবাস শেষ করেন।

এখন অনেকের কাছে চাপের প্রশ্ন হল, এই বছর ঠিক কখন করওয়া চৌথ? এটা কি ৩১ অক্টোবর নাকি ১ নভেম্বর?

১ নভেম্বর বিকেল ৫:৪৪ থেকে ৭:০২ পর্যন্ত কারওয়া চৌথের পূজা করা যাবে। এই বছর কার্তিক কৃষ্ণপক্ষের চতুর্থী তারিখ ৩১ অক্টোবর মঙ্গলবার রাত ৯.৩০টা থেকে শুরু হবে এবং ১ নভেম্বর রাত ৯.১৯ টায় শেষ হবে। উদয় তিথি অনুযায়ী আগামী ১লা নভেম্বর বুধবার করওয়া চৌথরা উপবাস পালন করা যাবে। আরও পড়ুন : Dussehra In Delhi: দশেরার প্রস্তুতি তুঙ্গে! ভিডিয়োতে দেখুন রাবণের কুশপুতুল তৈরিতে ব্যস্ত কারিগররা

করওয়া চৌথের দিন সন্ধ্যায় নতুন পোশাক, গয়না ও মেহেন্দিতে সেজে ওঠে মহিলারা। এদিন সাধারণত লাল, হলুদ বা সোনালি রঙের পোশাক পরার চল রয়েছে। আপনি এই বিশেষ উৎসবে আপনার সঙ্গিনীকে কি উপহার দেবেন তা এক ঝলক দেখে নিন।

করওয়া চৌথের গোটা অনুষ্ঠানটাটি আপনার স্ত্রীর সারাদিনের পরিশ্রমের ঘটনাগুলি কোনও পেশাদার ফটোগ্রাফারকে গিয়ে শ্যুট করিয়ে রাখতে পারেন। এতে আপনার স্ত্রী স্পেশাল ফিল করবে এবং খুশি হবে।

 

এই বিশেষ দিনে আপনার স্ত্রীকে সোনার কিছু উপহার দিতে পারেন, বা আপনাদের দু'জনের কোনও সুন্দর ছবি দিয়ে একটা ফটো লকেট বানিয়ে দিতে পারেন।

 

আপনার স্ত্রীর পছন্দ অনুযায়ী কোনও উপহার দিতে পারেন। স্ত্রীকে কোনও বিউটি পার্লারের ভাউচার, মেকআপ কিট, স্পা বা ফিটনেস সেন্টারের মেম্বারশিপ কার্ডও গিফট করতে পারেন।

 

করওয়া চৌথে আপনার সঙ্গিনীর জন্য জীবন বিমা স্কিম সবচেয়ে ভাল উপহার হতে পারে