প্রতি বছর ১৬ অক্টোবর পালন করা হয় বিশ্ব মেরুদণ্ড দিবস। প্রথমবার বিশ্ব মেরুদণ্ড দিবস পালন করা হয় ২০০৮ সালে। এরপর থেকে প্রতি বছর ১৬ অক্টোবর পালন করা হয় বিশ্ব মেরুদণ্ড দিবস। এই দিনটি পালন করার মূল উদ্দেশ্য হল মেরুদন্ডের স্বাস্থ্য সম্পর্কে মানুষকে সচেতন করা। মেরুদণ্ড মজবুত ও সুস্থ রাখার বিষয়েও তথ্য দেওয়া হয় এই দিনে।

মেরুদণ্ডের রোগ নির্মূল করার জন্য চিরোপ্যাক্টিকের ওয়ার্ল্ড ফেডারেশন দ্বারা একটি বিশ্বব্যাপী আবেদন করা হয়। এই প্রচেষ্টার ফলস্বরূপ, শতাধিক সংস্থা ওয়ার্ল্ড ফেডারেশন অফ চিরোপ্যাক্টিকের প্রস্তাব গ্রহণ করে এবং ১৬ অক্টোবর পালন করা শুরু হয় বিশ্ব মেরুদণ্ড দিবস। গোটা বিশ্বে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করার পাশাপাশি যোগব্যায়াম করার পরামর্শ দেওয়া হয় এই দিনে।

প্রতি বছর ১৬ অক্টোবর, মেরুদণ্ডের স্বাস্থ্যের উন্নতির জন্য সারা বিশ্বে আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের। বর্তমান যুগে দুর্বল ভঙ্গি এবং দীর্ঘক্ষণ ল্যাপটপ বা ডেস্কটপে কাজ করার কারণে কোমর এবং মেরুদণ্ডের উপর বিরূপ প্রভাব পড়ে। এর ফলে কোমর ও পিঠে ব্যথার সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করার জন্য এবং স্বাস্থ্য সম্পর্কে মানুষকে সচেতন করার বিষয়ে বিশ্ব মেরুদণ্ড দিবসের বিশেষ গুরুত্ব রয়েছে।