Health Tips: চকচকে ও রঙিন শাকসবজি দেখলেই কিনতে ইচ্ছা করে? সাবধান! এই শাকসবজি হতে পারে ক্যান্সারের কারণ...

চকচকে ও রং বেরঙের শাকসবজি হয় খুব বেশি আকর্ষণীয়। অনেকেই চকচকে শাকসবজি দেখে সবজি কেনেন। এই ধরনের শাকসবজি দেখলে হতে হবে সাবধান, কারণ এই ধরনের সবজি হতে পারে ক্যান্সারের কারণ। অনেক সময় শাকসবজিতে কৃত্রিম রঙ প্রয়োগ করা হয় যাতে সেগুলিকে উজ্জ্বল ও রঙিন দেখায়। সবজিকে তাজা দেখানোর জন্যও কৃত্রিম রং ব্যবহার করে বিক্রি করা হয়। অনেক সময় এই ধরনের সবজি বিক্রয়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে খাদ্য নিরাপত্তা বিভাগ, তবুও তারা থামে নি। চলুন জেনে নেওয়া যাক এই ধরনের শাকসবজি কতটা বিপজ্জনক হতে পারে...

ক্যান্সার বিশেষজ্ঞদের মতে, শাক-সবজিকে সতেজ ও চকচকে করার জন্য তাতে প্রয়োগ করা হয় রাসায়নিকযুক্ত কৃত্রিম রং, এর মধ্যে থাকে ক্যান্সার সৃষ্টিকারী রোডামাইন বি কেমিক্যাল। বর্তমানে সবজি হোক বা ফল সব কিছুতেই ব্যবহার করা হয় এই রাসায়নিক রং। লাল ও সবুজ রঙের সবজি ও ফলের উপর এই রাসায়নিক রং বেশি ব্যবহার করা হয়।

বিশেষজ্ঞদের মতে, এই রাসায়নিক শাকসবজি ও ফলকে এমনভাবে উজ্জ্বল করে দেওয়া হয় যে এদের দেখলেই তাজা মনে হয়। যার জেরে মানুষ এই শাকসবজি ও ফলের প্রতি সহজেই আকৃষ্ট হয়ে সেগুলি কিনে নেন। তবে এবার থেকে সাবধান! শাকসবজিতে লাগানো এসব রং হতে পারে লিভার ক্যান্সারের কারণ। এগুলি এতটাই বিপজ্জনক হয় যে মস্তইষ্কেরও অনেক ধরনের ক্ষতি করতে পারে।