Credits: Pixabay

চিরুনি শুধুমাত্র চুলের যত্নের জন্যই কাজ করে না, এটি চুল এবং মাথার ত্বককেও প্রভাবিত করে। চুলের যত্নে চিরুনি ব্যবহার করা একটি সাধারণ রুটিন। এমন পরিস্থিতিতে চুলে থাকা ময়লার কারণে চিরুনি নোংরা হওয়া স্বাভাবিক। তবে সময়ে সময়ে চিরুনি পরিষ্কার না করলে ধুলো, চুল এবং অন্যান্য ময়লা জমে চুল ও মাথার ত্বকের জন্য ক্ষতি করতে পারে। নোংরা চিরুনি ব্যবহার করলে চুলে ঘর্ষণ হয়, যার ফলে চুল ভেঙ্গে যাওয়া বৃদ্ধি পায়। চিরুনিতে জমে থাকা ময়লার কারণে চুল দুর্বল হয়ে পড়ে এবং পড়তে শুরু করে।

চিরুনিতে জমে থাকা ময়লা এবং মৃত ত্বকের কোষের কারণে খুশকির সমস্যা দেখা দিতে পারে। নোংরা চিরুনি ব্যবহার করার কারণে মাথার ত্বকে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণ ছড়াতে পারে, চুলকানি এবং খুশকির সমস্যা বাড়তে পারে। নোংরা চিরুনি ব্যবহার করলে মাথার ত্বকে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। চিরুনিতে উপস্থিত ময়লা ও ব্যাকটেরিয়া মাথার ত্বকে পৌঁছাতে পারে এবং জ্বালা ও সংক্রমণের কারণ হতে পারে, যার ফলে ব্যথা ও অস্বস্তি হতে পারে।

নোংরা চিরুনি চুলকে সুস্থ ও মসৃণ রাখতে বাধা দেয়। নোংরা চিরুনি ব্যবহার করলে চুলের প্রাকৃতিক আর্দ্রতা শোষণ করে, যার ফলে চুল প্রাণহীন এবং অপরিষ্কার দেখায়। নোংরা চিরুনিতে জমা ধুলো এবং কণা অ্যালার্জির কারণ হতে পারে। মাথার ত্বকে বা মুখে কোনও সংবেদনশীলতা থাকলে, নোংরা চিরুনি ব্যবহার করলে ফুসকুড়ি, চুলকানি এবং ত্বকের অন্যান্য সমস্যা হতে পারে। তাই সপ্তাহে অন্তত একবার গরম জল ও সাবান দিয়ে চিরুনি ধুয়ে নিতে হবে।