COVID-19 Treatment: আরও একধাপ এগিয়ে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে পৌঁছল অ্যাস্ট্রাজেনেকার কোভিড প্রতিষেধক
(Photo Credits: Website)

নতুন দিল্লি, ১২ অক্টোবর: করোনাভাইরাসের প্রতিষেধক অ্যাস্ট্রাজেনেকার (AstraZeneca) অ্যান্টিবডি মেডিসাইড AZD7442-র তৃতীয় ধাপের ট্রায়ালে পৌঁছেছে। প্রায় ৬ হাজার জন স্বেচ্ছাসেবকের ওপর এই প্রতিষেধক প্রদান করা হবে। আগামী সপ্তাহের শুরুর দিকেই তা করা হবে বলে জানায় এই সংস্থা। অ্যাস্ট্রজেনেকা সেই কোম্পানিগুলির মধ্যে একটি যারা কোভিড রুখতে মনোক্লোনাল অ্যান্টিবডি নিয়ে গবেষণা করছে।

"অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি (এলএএবি) সংমিশ্রণ, এজেডডি ৪২২, মার্কিন যুক্তরাষ্ট্রের এবং বাইরের ৬,০০০-এর বেশি অংশগ্রহণকারীদের মধ্যে দুটি পর্যায় তৃতীয় ক্লিনিকাল ট্রায়াল হবে যা পরের সপ্তাহে শুরু হতে চলেছে", বলে জানানো হয় কোম্পানির তরফে। কোভিড -১৯ প্রতিরোধ ও চিকিত্সার উপায় হিসাবে এর অ্যান্টিবডি অন্যান্য সংস্থাগুলির মধ্যে অ্যাস্ট্রাজেনেকা অন্যতম। মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে পরীক্ষামূলক চিকিত্সার কয়েক হাজার ডোজ দিয়ে সফল হয়েছে। আরও পড়ুন, রাজ্যে করোনা টেস্টের খরচ কমিয়ে ১৫০০ টাকা, ঘোষণা মুখ্যসচিবের; বাড়তে থাকা সংক্রমণে মাস্ক পরার বার্তা মুখ্যমন্ত্রীর

২০২০ সালের শেষের দিকে ১০০,০০০ ডোজ সরবরাহ করার পরিকল্পনা রয়েছে এবং মার্কিন সরকার পৃথক চুক্তির আওতায় ২০২১ সালে অতিরিক্ত দশ মিলিয়ন ডোজ গ্রহণ করতে পারে। সংস্থার একজন মুখপাত্র জানান, মার্কিন সরকারের সঙ্গে এই চুক্তিটি আমাদের অ্যান্টিবডি সংমিশ্রণের বিকাশকে ত্বরান্বিত করতে সহায়তা করবে যা COVID-19 সংক্রমণ প্রতিরোধ ও চিকিত্সা উভয় ক্ষেত্রেই অবিলম্বে এবং দীর্ঘস্থায়ী প্রভাব রাখবে বলে সম্ভাবনা করা হচ্ছে।