Vegetables In Monsoon : বর্ষায় কোন সবজি এড়িয়ে চলা স্বাস্থ্যকর, জানুন 
Vegetables to Avoid in Monsoon

কলকাতা : বর্ষার মৌসুমে হজম সংক্রান্ত সমস্যা অনেক বেড়ে যায়, তাই খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। বর্ষাকালে (Monsoon) আমরা যা খাই তা আমাদের সংক্রমণ থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ঋতুতে সুস্থ থাকতে একটু সতর্কভাবে খাবার খাওয়া প্রয়োজন।

এই মৌসুমে খাবার হতে হবে হালকা, টাটকা এবং ঘরে তৈরি। এই মৌসুমে রাস্তার খাবারও এড়িয়ে চলতে হবে, কারণ জল থেকে সংক্রমণের আশঙ্কা সবসময় বেশি থাকে। বর্ষা মৌসুমে কোন সবজি (Vegetables) খাওয়া উচিত নয় তা দেখে নেওয়া যাক।

বর্ষাকালে কোন সবজি খাওয়া উচিত নয়?

ক্যাপসিকাম

নুডুলস থেকে শুরু করে সবজি বিভিন্ন খাবারে এটি ব্যবহার করা হয়ে থাকে। তবে বর্ষায় এই সবজি স্বাস্থ্যকর মনে করা হয় না। বর্ষায় অ্যাসিডিটির সমস্যায় এড়াতে এই সবজি থেকে দূরে থাকুন।

পালং শাক

পালক পনির, পালং শাকের স্যুপ বা পালং স্মুদি পুষ্টিকর হতে পারে তবে বর্ষাকালে এগুলি থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ, কারণ এটি আয়রন সমৃদ্ধ। এই সবজিটি বর্ষাকালে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

বাঁধাকপি

সালাদ, ফ্রাই, নুডুলস থেকে শুরু করে অনেক রাস্তার খাবারে বাঁধাকপির ব্যাপক ব্যবহার রয়েছে।তবে বর্ষায় এটি খেলে অনেক ধরনের সমস্যা হতে পারে।

টমেটো

প্রতি বছর বর্ষাকালে টমেটোর দাম বাড়ে, তবুও মানুষ তা খাওয়া থেকে বিরত থাকে না। এবছর টমেটোর দাম একেবারে আকাশ ছোঁয়া। বর্ষাকালে টমেটো থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ। বর্ষাকালে টমেটো খাওয়া উচিত নয় কারণ এটি অ্যাসিডিটির কারণ হতে পারে।