Rongali Bihu 2024: আসামে পালিত হয় তিনটি 'বিহু'! জেনে নিন রোঙ্গালি বিহু সম্পর্কে বিস্তারিত...

ভারতের অন্যান্য উৎসবগুলির মতো আসামে পালিত হয় বিহু উৎসব। বছরে তিনটি বিহু পালিত হয় আসামে। এপ্রিল মাসে পালিত হবে রোঙ্গালি বিহু। এটি বোহাগ বিহু নামেও পরিচিত। নতুন ফসল নিয়ে পালন করা হয় এই উৎসব। এই উৎসবের মাধ্যমে, কৃষক পরিবারগুলি ভালো ফসলের জন্য ভগবানের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে এবং পরবর্তী সময়েও ফসল ভালো হওয়ার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, অগ্নি দেবকে উৎসর্গ করা একটি উৎসব হল বিহু। ২০২৪ সালে রোঙ্গালি বিহু পালিত হবে ১৪ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত।

আসামের তিনটি প্রধান বিহু উৎসবের মধ্যে একটি হল রোঙ্গালি বিহু। এছাড়া জানুয়ারি মাসের শেষের দিকে পালন করা হয় 'ভোগালি বিহু', যা পরিচিত 'মাঘ বিহু' নামেও। এপ্রিল মাসে পালিত হয় 'রোঙ্গালি বিহু', যা পরিচিত 'বোহাগ বিহু' বা 'হিত বিহু' নামেও এবং কার্তিক মাসে পালিত হয় 'কঙ্গালি বিহু', যা পরিচিত 'কাটি বিহু' নামে। এই তিনটি বিহু পালিত হয় তিনটি ভিন্ন ফসল কাটার উৎসব হিসেবে।

এপ্রিল মাসের রোঙ্গালি বিহু উৎসবের প্রথম দিনে গরু ও ষাঁড়ের মতো বাড়িতে উপস্থিত গবাদিপশুকে কালো মসুর ডাল ও কাঁচা হলুদ মেশানো জলে স্নান করানো হয়। এরপর তাদের কপালে তিলক লাগিয়ে সাজিয়ে তাদের আরতি করে খাওয়ানো হয়। মান্যতা রয়েছে বাড়িতে উপস্থিত গবাদি পশু সুস্থ ও পরিচ্ছন্ন থাকলে পরিবারও সুস্থ, সুখী ও সমৃদ্ধশালী থাকে। এই উৎসবে নারী-পুরুষ উভয়ই ঢোল বাজিয়ে ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করে। মান্যতা রয়েছে যে এই ভাবে ভগবান ইন্দ্র দেবকে প্রসন্ন করলে সঠিক বৃষ্টি দিয়ে ভালো ফসলের আশির্বাদ পাওয়া যায়। এদিন সন্ধ্যায় মহিলারা মেহেন্দির রঙে সাজিয়ে তোলে তাদের হাত। রঙিন পোশাক পরে বিহু নৃত্য করে মেয়েরা।