Makar Sankranti 2021 Date, Shubh Muhurat: মকর সংক্রান্তির দিনক্ষণ এবং পূণ্যতিথি! এই দিনটি আপনার জন্য বয়ে আনতে পারে সৌভাগ্য

পৌষ এবং মাঘ মাসের সন্ধিক্ষণে পালিত হয় মকর সংক্রান্তি। এদিন থেকেই নতুন ফসল চাষ শুরু করে চাষীরা। বাঙালির মকর সংক্রান্তি মানেই পিঠে-পুলি এবং গঙ্গাসাগরে পুন্যস্নান। ১৪ জানুয়ারি মকরসংক্রান্তি, এই পার্বণকে ঘিরে মেলা বসে শহর থেকে ১০০ কিলোমিটার দূরে গঙ্গাসাগরে। ধনু থেকে মকরে রবি (সূর্য)-র প্রবেশ ঘিরে দিনটি উদযাপিত হয় হিন্দু মতে। পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত কপিল মুনির আশ্রমে প্রতি বছর মকর সংক্রান্তিতে অনুষ্ঠিত হয় এই ধর্মীয় উৎসব এবং মেলা। গঙ্গী নদী ও বঙ্গোপসাগরের পবিত্র মিলনস্থলে অনুষ্ঠিত হয় এই গঙ্গাসাগর মেলা। গঙ্গার মর্ত্যে প্রত্যাবর্তন এবং সাগর রাজার পুত্রদের জীবন বিসর্জনের ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিখ্যাত তীর্থস্থান গঙ্গাসাগর। প্রতি বছর মকর সংক্রান্তির দিন সারা দেশ থেকে হাজার হাজার পুণ্যার্থী আসেন গঙ্গাসাগরে। পৌষ বা মকর সংক্রান্তি বাঙালির সংস্কৃতির এক বিশেষ উৎসব।

মকর সংক্রান্তির তারিখ এবং শুভ মুহরত: কেন এই দিনটিকে পবিত্র মনে করা হয়

প্রতি বছরের মত ২০২১ সালেও ১৪ জানুয়ারি মকরসংক্রান্তি পালিত হবে। পূণ্যস্নান করে মন্ত্রোচ্চারণে পালন করা হয় দিনটি। মকর সংক্রান্তি ১৪ জানুয়ারি সকাল ৮টা বেজে ৩০ মিনিট থেকে বিকেট ৫টা বেজে ৪৬ মিনিট পর্যন্ত হবে পূণ্যস্নান, মহাপূণ্যকালের সময় সকাল সাড়ে ৮টা থেকে ১০টা বেজে ১৫ মিনিট পর্যন্ত। এই ৮ ঘণ্টাই দিনটি পূণ্য হিসেবে মনে করা হয়। মকর সংক্রান্তি ছাড়াও দিনটি পৌষ সংক্রান্তি নামেও পরিচিত। যদি এই নির্দিষ্ট সময়সীমার মধ্যে আপনি দান করেন আপনার সামর্থ্য অনুযায়ী, তাহলে তা আপনার জীবনে সৌভাগ্য এবং খুশি বয়ে নিয়ে আসবে।

মকর সংক্রান্তিতে কিছু কাজ আপনাকে করে তুলতে পারে ভাগ্যবান

আপনার সামর্থ অনুযায়ী, গরিব মানুষকে কিছু সাহায্য করুন। অন্ন কিংবা বস্ত্র কিংবা আর্থিক সাহায্য। সূর্যদেবতার পুজো করা হয়ে এই দিনটিতে। এছাড়াও এইদিনটিতে গুড়ের মিষ্টি, তিল দিয়ে নানারকম জিনিস তৈরি করা হয়ে থাকে। এছাড়াও এই দিনটিতে ঘুড়ি ওড়ানোর রীতি প্রচলিত রয়েছে।

মকর সংক্রান্তি পুজোর নিয়মকানুন

এই দিনটিতে ভোরবেলা ঘুম থেকে উঠে নদীতে স্নান করা ভীষণই পূণ্য বলে মনে করা হয়। তবে এটি যদি সম্ভব না হয়ে থাকে তাহলে বাড়িতেই স্নানের জলে মিশিয়ে নিন গঙ্গাজল।

পরিষ্কার জামাকাপড় পরুন

পদ্মের মধ্যে লাল চন্দন দিয়ে এঁকে ঠাকুরকে দিন

সূর্যদেবতার ছবি সিংহাসনে রাখুন

এদিন অবশ্যই সূর্যদেবতাকে তিল কিংবা গুড়ের মিষ্টি এবং লাড্ডু দিয়ে পুজো করুন

সৌরজগতের সকল গ্রহের পুজো করতে পারেন

এই দিন যেহেতু উৎসবের দিন, তাই খিচুড়ি খাওয়া যেতে পারে এদিন