Good Friday 2021 Wishes in Bengali: গুড ফ্রাইডে উৎসবের দিনে আপনার আত্মীয়স্বজন, পরিবার, বন্ধু-বান্ধবদের পাঠিয়ে দিন এই শুভেচ্ছাপত্রগুলি

খ্রীষ্টানদের পবিত্র উৎসবের দিন গুড ফ্রাইডে (Good Friday)। কথিত আছে, যীশু খ্রীষ্টের ক্রুসবিদ্ধকরণ, মৃত্যু ও সমাধিমন্দির থেকে তাঁর পুনরুজ্জীবনের স্মরণে এই উৎসবটি পালিত হয়। যীশুর বিচারের শাস্ত্রীয় বিবরণীগুলি থেকে ধারণা করা হয়েছিল যে, তাঁকে সম্ভবত শুক্রবারে ক্রুসবিদ্ধ করা হয়েছিল। ৩৩ খ্রীষ্টাব্দ থেকে এই দিনেই পালিত হত গুড ফ্রাইডে।

যীশু ক্রুশবিদ্ধ হওয়ার দিনটিকে কেন 'গুড ফ্রাইডে' বলা হবে? সেই নিয়ে প্রশ্ন ওঠে একাধিক ৷ কারণ গুড কথার অর্থ ভাল। কিন্তু যীশুর মৃত্যু ছিল অতি কষ্টের। জার্মানি-সহ বেশ কিছু দেশে এই দিনটির নাম 'বেদনার শুক্রবার'। তবে এমন নামকরণের একটা ব্যাখ্যা রয়েছে৷ খ্রিস্টধর্মের আদি পর্বের ইতিহাসে একাধিক লোক কাহিনি ও উপকথা জড়িয়ে রয়েছে। ইংরেজি নামটির ব্যাখ্যা, এটি 'গডস ফ্রাইডে'-র পরিবর্তিত রূপ। আবার, পবিত্র অর্থে প্রাচীন ইংরেজিতে 'গুড' শব্দটি ব্যবহার করা হত। ইস্টার পর্বের প্রধান দিন গুড ফ্রাইডে।

পশ্চিম ইউরোপের চার্চগুলি এখন এই দিনটি ঠিক করে গ্রেগরিয়ান ক্যালেন্ডার মেনে। অন্যদিকে পূর্ব ইউরোপের একটা অংশে জুলিয়ান ক্যালেন্ডার মেনে চলা হয়। দিনটা আলাদা হলেও এই পরবের নিয়ম-কানুন একই থাকে বিশ্বজুড়ে। তবে করোনার থাবার ইস্টার থেকে গুড ফ্রাইডে। সবেতেই ঘরবন্দি মানুষ।