Durga Puja 2021, Mahaashtami: বুধবার মহাষ্টমী, জানুন ওই দিনটির নির্ঘণ্ট ও মাহাত্ম

শুরু হয়ে গিয়েছে বাঙালির সেরা আনন্দ উৎসব দুর্গাপুজো (Durga Puja 2021)। বিশ্ববাসী আপামর বাঙালি মেতে ওঠে এই উৎসবে। করোনাকালে পুজো কেমন হবে, তা নিয়ে পুলিশ প্রশাসনের কড়াকড়ি থাকলেও, বাঙালি উৎসবে কিছুটা ভাটা পড়লেও, আনন্দে মাতোয়ারা সবাই। এবার দেবী আসছেন ঘোটকে। যাচ্ছেন দোলায়। ঘোটকে আগমণের অর্থ যুদ্ধ, হানাহানির মতো ঘটনা। দোলায় গমন মানে মড়ক। সুতরাং এবারে দেবীর আগমণ এবং গমন নিয়েও এবার বাঙালির মধ্যে জোর চর্চা শুরু হয়েছে। দুর্গাপুজো মানে উৎসব তো বটেই! কারণ এক বছর পর বাপের বাড়িতে ফেরেন উমা। দুর্গা প্রতিমা তৈরি থেকে পুজোর সমস্ত খুঁটিনাটি নিখুঁতভাবে করার চেষ্টার ক্ষেত্রেও বাঙালির জুরি মেলা ভার। করোনা-আবহেই দুর্গাপুজো উৎসবে মেতে উঠেছে বাঙালি, প্রস্তুতি তুঙ্গে। সারাবছর বাঙালি অপেক্ষা করে থাকে শুধুমাত্র ওই দিনগুলির জন্য।

পুজোর চারদিনের মধ্যে মহাষ্টমীর (Mahaashtami) বিশেষ তাৎপর্য রয়েছে, তাই জেনে নিন নির্ঘণ্ট:

  •  অষ্টমী তিথি আরম্ভ: বাংলার ২৫ আশ্বিন, মঙ্গলবার। ইং-১২ অক্টোবর, মঙ্গলবার। সময়-রাত্রি ৯ টা ৪৯ মিনিট।
  • অষ্টমী তিথি শেষ: বাংলার–২৬ আশ্বিন, বুধবার। ইং–১৩ অক্টোবর, বুধবার। সময় – রাত্রি ৮ টা ৮ মিনিট। দিবা ৯ টা ২৭ মধ্যে কিন্তু বারবেলানুরোধে দিবা ৮ টা ২৯ মিনিট মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পুজা, মহাষ্টম্যাদি কল্পারম্ভ (৫ম কল্প) এবং কেবল মহাষ্টমী কল্পারম্ভ প্রসস্তা (ষষ্ঠ কল্প)। বীরাষ্টমী এবং মাষ্টমী ব্রতোপবাস।
  • সন্ধি পুজো: রাত্রি ৭ টা ৪৪ গতে সন্ধিপুজা আরম্ভ। রাত্রি ৮ টা ৮ গতে বলিদান। রাত্রি ৮ টা ৩২ -র মধ্যে সন্ধিপুজো সমাপন। শ্রী শ্রী কালিকা দেব্যাবির্ভাব। মহিষমর্দিনী দেব্যাবির্ভাব। মহারাত্রি নিমিত্তানুষ্ঠান। কুমারী পুজো।

এই দিন দেবী দুর্গার (Maa Durga) সঙ্গে মহিষাসুরের (Mahisasur) ভীষণ সংগ্রাম আরম্ভ হয়। মহিষাসুর ক্ষণে ক্ষণে রূপ পরিবর্তন করতে লাগলেন। দেবী মধু (Honey) পান করতে করতে বললেন- গর্জে গর্জে ক্ষণংমুরু মধুভায়াপিবাম্যহম......ময়তৈবহততৈব গরজ্জিন্তাষু দেবতা। এরপরেই দেবী মহিষাসুরকে ত্রিশূল (Trishul) দিয়ে বধ করলেন। আর এই ক্ষণটিকেই বলা হয় সন্ধিক্ষণ (Sandhikkhan)। এদিন পুষ্পাঞ্জলী দিয়ে দেবী দুর্গাকে মনের বাসনা ব্যক্ত করা হয়। এদিন চামুণ্ডারূপে দেবীর পুজো করা হয়। চালকুমড়ো, আখ বলি দেওয়ার রীতি আছে এদিন। এদিন কিশোরীদের দেবীর আসনে বসিয়ে পুজো করা হয়, যা কুমারী পুজো নামে খ্যাত।