India Could Soon Experience Heat Waves: ভারতে আছড়ে পড়তে চলেছে তীব্র তাপপ্রবাহ, সতর্কতা বিশ্ব ব্য়াঙ্কের
The World Bank (Photo Credit: File Image)

তিরুবনন্তপুরম, ৭ ডিসেম্বর:  তীব্র তাপপ্রবাহের (Heat Wave) মুখে পড়তে চলেছে ভারত (India)। আগামী কয়েক দশকের মধ্যে ভারত যে তাপপ্রবাহের সম্মুখীন হতে চলেছে, তাতে মানুষ জীবনধারণের ক্ষমতা হারাবে। তীব্র তাপপ্রবাহের মুখে পড়ে ভারতে একের পর এক প্রাণহানি হতে পারে বলে আশঙ্কা রয়েছে। এবার এভাবেই সতর্কতা জারি করা হল বিশ্ব ব্যাঙ্কের তরফে। সম্প্রতি বিশ্ব ব্যাঙ্কের তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। যার নাম দেওয়া হয়, 'ক্লাইমেট ইনভেস্টমেন্ট অপারচুনিটিস ইন ইন্ডিয়াস কুলিং সেক্টর'। বিশ্ব ব্যাঙ্কের ওই রিপোর্টেই ভারতে তাপপ্রবাহের ইঙ্গিত দেওয়া হচ্ছে। তবে ২০২২ সাল থেকেই তাপপ্রবাহের প্রথম ধাপ ভারতে শুরু হয়েছে। ২০২২ সালের এপ্রিল মাসে দিল্লিতে তাপমাত্রা পৌঁছে যায় ৪৬ ডিগ্রিতে। এই তাপমাত্রা উত্তরোত্তর আরও বাড়বে বলে বিশ্ব ব্যাঙ্কের রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এই তীব্র তাপমাত্রা ১১৪ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা।

আরও পড়ুন: Heatwave: বড় তাপপ্রবাহ শেষ, দিল্লি, রাজস্থান সহ বিভিন্ন রাজ্যে কমছে তাপমাত্রা

আগামী কয়েক বছরের মধ্যে ভারতে তীব্র তাপপ্রবাহ এমন মাত্রায় পৌঁছবে, যেখানে মানুষ জীবনধারণের ক্ষমতা হারিয়ে ফেলতে পারে বলে আশঙ্কা। ২০২১ সালের অগাস্ট মাসে আরও একটি রিপোর্ট প্রকাশ করা হয়। যেখানে জানানো হয়,  আগামী কয়েক দশকের মধ্যে ভারতের একাধিক রাজ্য তীব্র তাপপ্রবাহের মুখে পড়তে চলেছে। যা আগে কখনও চোখে পড়েনি বলে জানানো হয়েছে।

সবকিছু মিলিয়ে আগামী কয়েক দশকের মধ্যে ভারতের বিভিন্ন জায়গায় তীব্র তাপপ্রবাহের ইঙ্গিত দেওয়া হয়েছে। যার জেরে দেশর প্রত্যেক নাগরিককে ভুগতে হবে বলেও আশঙ্কা।