Heatwave: বড় তাপপ্রবাহ শেষ, দিল্লি, রাজস্থান সহ বিভিন্ন রাজ্যে কমছে তাপমাত্রা
Heat Wave। (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৩এপ্রিল: হাঁসফাস গরমের মাঝে স্বস্তির খবর। গত মাস থেকে উত্তর ও উত্তর পশ্চিম ভারতে শুরু হওয়া উষ্ণপ্রবাহ অবশেষে শেষ হল। ফলে এবার ওইসব জায়গায় তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমছে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, "বড় তাপপ্রবাহ যেটা ক দিন ধরে চলছিল সেটা শেষ হয়েছে। ফলে এবার কিছুটা স্বস্তি মিলবে। আগামিকাল, বৃহস্পতিবার থেকে রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, হিমাচলপ্রদেশ এবং জম্মু-কাশ্মীরে তাপমাত্রা ২ ডিগ্রি কমেবে। কারণ আর উষ্ণপ্রবাহ থাকছে না।

গত ১৫ দিন ধরে এইসব অঞ্চলে অসহ্য তাপপ্রবাহ চলছিল। যা গত ৭২ বছরে এত অসহ্য তাপপ্রবাহ দেশে দেখা যায়নি। দেশের রাজধানী দিল্লিতে গত ৯ এপ্রিল থেকে এই তাপপ্রবাহ চলছে। ১৩ দিন পর উনুনের কড়াইয়ের ওপর বসে থাকার মত অনুভূত হওয়া দিল্লি কিছুটা আরম পাবে।

এদিকে, নববর্ষের আগেই কালবৈশাখীর (ThunderStorm) সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সুখ পেতে চলেছেন কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার বাসিন্দারা। আগামী কয়েকঘণ্টার মধ্যেই আসছে ঝেঁপে বৃষ্টি। সকাল সকাল আলিপুর হাওয়া অফিস উত্তরবঙ্গের জন্য এমন সুখবর জানালেও দক্ষিণবঙ্গে কিন্তু চৈত্রের এই দুদিনে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সকাল থেকে আকাশ মেঘলা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম বাড়বে তরতরিয়ে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা না থাকলেও আগামী কাল বৃহস্পতিবার শেষ চৈত্রে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৪ শতাংশ। আগামী কালও এই আদ্রতা জনিত অস্বস্তিতে ভুগবে গোটা শহর। সঙ্গে শুষ্ক আবহাওয়া বহাল থাকবে। বৃহস্পতিবার দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হালকা বৃষ্টি হতে পারে।