১৮ নভেম্বর শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন, চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত
সংসদ ভবন. (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২১ অক্টোবর: আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session of Parliament)। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। সংসদ বিষয়ক মন্ত্রক লোকসভা (Loksabha) ও রাজ্যসভার (Rajyasabha) সচিবালয়ে এই বিষয়ে জানিয়ে দিয়েছে। ১৬ অক্টোবর সংসদ বিষয় ক্যাবিনেটে কমিটির বৈঠক হয়। এই কমিটির প্রধান হলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। ওই বৈঠকে সংসদের অধিবেশনের দিন ও কার্যক্রম ঠিক করা হয়। গত বছর সংসদের শীতকালীন অধিবেশন ২১ ডিসেম্বর শুরু হয়েছিল এবং চলেছিল 8 জানুয়ারি পর্যন্ত। গত বছরের অধিবেশনটি লোকসভা নির্বাচনের আগে শেষ অধিবেশন ছিল।

এ বছর সংসদের শীতকালীন অধিবেশনে ২টি গুরুত্বপূর্ণ অর্ডিন্যান্সকে আইনে পরিণত করার পরিকল্পনা রয়েছে সরকারের। তার মধ্যে একটি হল কর্পোরেট ট্যাক্সে ছাড় সংক্রান্ত অর্ডিন্যান্স। আয়কর আইন, ১৯৬১ এবং অর্থনৈতিক আইন, ২০১৯ এর সংশোধনীগুলি সমর্থন করার জন্য সেপ্টেম্বরে এই অধ্যাদেশ জারি করা হয়েছিল। আরেকটি অর্ডিন্যান্স জারি হয়েছিল সেপ্টেম্বরেই। সেটি ছিল ই-সিগারেট এবং অনুরূপ পণ্য বিক্রয়, উৎপাদন ও মজুত নিষিদ্ধ সংক্রান্ত। আরও পড়ুন:  মহারাষ্ট্র নির্বাচন ২০১৯: সকাল সকাল ভোট দিলেন আমির খান, কিরণ রাও, জেনেলিয়া দেশমুখরা; ভোটদাতাদের লাইনে সেলেবদের দেখে উচ্ছ্বসিত আমজনতা

গত দুই বছরে সংসদের শীতকালীন অধিবেশন ২১ নভেম্বর শুরু হয় এবং জানুয়ারির প্রথম সপ্তাহে সেটি শেষ হয়েছিল। নুতুন সরকার আসার পর অগাস্টে সংসদের বাদল অধিবেশনে জম্মু ও কাশ্মীর নিয়ে সরকারের পদক্ষেপ করার জন্য অধিবেশনের মেয়াদ বাড়ানো হয়।