Walmart Fires 56 India Executives: নতুন বছরেই মন্দার ফাঁড়া, ৫৬ জন একসিকিউটিভকে ছাঁটাই করে ভারত ছাড়ছে ওয়ালমার্ট
ভারত ছাড়ছে ওয়ালমার্ট (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১৩ জানুয়ারি: মন্দার বাজারে নয়া কোপ, ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে ওয়ালমার্ট (Walmart)। এই বিশ্ববিখ্যাত খুচরো পণ্যের ব্যবসায়ী ওয়ালমার্ট ইনকর্পোরেটেড ভারতে আর কোনও দোকান খুলবে না। এখনও পর্যন্ত যে দোকানগুলি খোলা হয়েছে সেগুলিও বেচে দেওয়া হবে খুব শিগগির। নাহলে ফ্লিপকার্টের সঙ্গে জুড়ে যাবে ওয়ালমার্ট। এরমধ্যেই ভারতে সংস্থার প্রথাম সারির যে একজিকিউটিভরা আছেন তাঁদের মধ্যে ৫৬ জনকে ছাঁটাই করে দিয়েছে ওয়ালমার্ট। বাকিদেরও একে একে বিদায় করা হবে তা স্পষ্ট। যদিও ইমেল মারফৎ এই ছাঁটাই প্রক্রিয়া অস্বীকার করেছেন ওয়ালমার্টের ভারতের নিযুক্ত সিইও কৃষ আইয়ার। গত বছরের এপ্রিল মাসে ওয়ালমার্ট জানিয়েছিল, তারা ভারতে পাইকারি ব্যবসা আরও বাড়াতে চায়।

এদিনের ইমেলে সেই প্রতিশ্রুতির কথা অস্বীকার করেছেন কৃষ আইয়ার। সেই সময় বলা হয়েছিল, যেসব দোকান থেকে ওয়ালমার্ট পাইকারি হারে পণ্য বিক্রি করে, তাদের সংখ্যা আগামী চার বছরে হবে দ্বিগুণ। সেই পরিকল্পনা আপাতত বাতিল করা হয়েছে। প্রায় এক দশক ধরে ভারতে ব্যবসা চালিয়েছে ওয়ালমার্ট। পর্যবেক্ষকদের মতে, এখানে সরকার বরাবর চেষ্টা করেছে যাতে বিভিন্ন পণ্যের আন্তর্জাতিক ব্র্যান্ডগুলি স্থানীয় ব্যবসায়ীদের ক্ষতির মুখে না ফেলতে পারে। সেই লক্ষ্যে নানা আইন করা হয়েছে। এর ফলে ওয়ালমার্ট ও অ্যামাজনের মতো সংস্থা এদেশে ঠিকমতো ব্যবসা করতে পারেনি। এখন বিদেশি ই-কমার্স কোম্পানিগুলিকে নিয়ন্ত্রণের জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে সরকারের উপরে। কৃষ আইয়ারের দাবি, সরকারের সিদ্ধান্তের কারণে বিদেশি বাণিজ্যিক সংস্থাগুলি ব্যবসা করতে এসে বড়সড় লোকসানের মুখে চলছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন-Varanasi: এবার কাশীর বিশ্বনাথের মন্দিরে প্রবেশেও মানতে হবে পোষাকবিধি, কেন জানেন?

ওয়ালমার্টের সদর দপ্তর আমেরিকার আরাকানসাস প্রদেশের বেন্টনভিল অঞ্চলে। বিভিন্ন পণ্যের খুচরো বিক্রেতা হিসাবে তা বিশ্বে সবচেয়ে বড় সংস্থা। তারা এখন ভারতে ব্যবসা বন্ধ করার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে যে এক্সিকিউটিভরা ছাঁটাই হয়েছেন, তাঁদের মধ্যে আছেন বেশ কয়েকজন ভাইস প্রেসিডেন্ট। সংস্থার নতুন দোকান খোলার সুবিধাজনক  জায়গা খোঁজার জন্য একটি টিম ছিল। তাও ভেঙে দেওয়া হয়েছে।