NRC: NRC-র তালিকা থেকে বাদ পড়া ভোটাররা দিতে পারবে ভোট, জানিয়ে দিল নির্বাচন কমিশন
এনআরসি কেন্দ্র (Photo Credits: @HarmukhNews/ Twitter)

নতুন দিল্লি, ২৭ সেপ্টেম্বর: জাতীয় নাগরিক পঞ্জি (NRC) থেকে বাদ যাওয়া ব্যক্তিদের ভোট দিতে দেওয়ার অনুমতি দেওয়া হবে কি না তা নিয়ে জোর ধোঁয়াশা তৈরি হয়েছিল। সেই ধোঁয়াশা কাটাল নির্বাচন কমিশন (Election Commission)। কমিশনের এক শীর্ষ আধিকারিক নিশ্চিত করেছেন যে NRC-র তালিকায় নেই এমনরা এখনও নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ (right to electoral franchise) করতে পারবেন। অসমে NRC-র চূড়ান্ত তালিকা প্রকাশ হতে দেখা যায় ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস-কে কমিশনের এক কর্তা জানিয়েছেন, চূড়ান্ত NRC-র তালিকায় নাম নেই এমনদের 'সন্দেহজনক' বা 'ডি ভোটার' (doubtful or D voters) হিসাবে চিহ্নিত হবেন না। ১৯৯৭ সালে আসামে ডি ভোটার পদ্ধতি চালু হয়। প্রায় ১ লাখ ২০ হাজার মানুষকে এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তাদের বিধানসভা ও লোকসভা নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত রাখা হয়েছে। আরও পড়ুন: Chandrayaan 2 Update: সফট ল্যান্ডিংয়ের বদলে হার্ড ল্যান্ডিং করেছে ল্যান্ডার বিক্রম, জানাল NASA

এখনও জানা যায়নি যে এই ১ লাখ ২০ হাজার 'ডি ভোটার' NRC-র তালিকা থেকে বাদ পড়েছে কি না বা চূড়ান্ত তালিকায় নাম আছে কি না। এই ভোটারদের একটি অংশ বিদেশি ট্রাইব্যুনালের (Foreigner Tribunal) কাছ থেকে ভোট দিতে পাওয়ার অধিকারের ব্যাপারে আশাবাদী।

নির্বাচন কমিশনের এই বক্তব্য সামনে আসার পর সম্ভব অসমের আদিবাসী গোষ্ঠীগুলির মধ্যে ক্ষোভের সঞ্চার হতে পারে। কারণ তাদের বরাবর দাবি, যারা NRC-র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে তাদের ভোটাধিকার কেড়ে নেওয়া হোক। পাশাপাশি তাদের দ্রত রাজ্য থেকে বের করে দেওয়া হোক। ৩০ অগাস্ট প্রকাশিত চূড়ান্ত NRC-র তালিকায় এখনও পর্যন্ত ৩.১১ কোটি নাগরিকের নাম অন্তর্ভুক্ত হয়েছে। বাদ পড়েছে ১৯ লাখ নাম।