Chandrayaan 2 Update: সফট ল্যান্ডিংয়ের বদলে হার্ড ল্যান্ডিং করেছে ল্যান্ডার বিক্রম, জানাল NASA
এখানেই নামার কথা ছিল বিক্ররমের (Photo: NASA Twitter)

ওয়াশিংটন, ২৭ সেপ্টেম্বর : সফট ল্যান্ডিংয়ের (Soft Landing) বদলে চাঁদের দক্ষিণ মেরুতে হার্ড ল্যান্ডিং (Hard Landing) করেছে ল্যান্ডার বিক্রম (Vikram Lander)। জানাল মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা NASA। তারা টুইটারে ছবি পোস্ট করে এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন মহাকাশ সংস্থার বিজ্ঞানীদের একটি দল এখনও পর্যন্ত ল্যান্ডার বিক্রমের কোনও খোঁজ পেতে সক্ষম হয়নি। বিবৃতিতে NASA জানিয়েছে, "চন্দ্রযান ২(Chandrayaan 2 )-র ল্যান্ডার বিক্রম সিম্পেলিয়াস এন এবং মঞ্জিনাস সি ক্রাটারের মধ্যে চন্দ্রপৃষ্ঠের উঁচুজমির মধ্যেই তুলনামূলকভাবে মসৃণ সমভূমির একটি ছোট জায়গায় ৭ সেপ্টেম্বর ( মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ সেপ্টেম্বর) অবতরণের চেষ্টা করেছিল। বিক্রমের এটি অত্যন্ত কঠিন অবতরণ ছিল। তবে চন্দ্রপৃষ্ঠের উঁচুজমিতে মহাকাশযানের ওই ল্যান্ডারটির অবস্থান এখনও নির্ধারণ করা যায়নি।"

NASA ল্যান্ডার বিক্রমের অবতরণের জায়গার ছবিও প্রকাশ করেছে। ছবিগুলি NASA-র লুনার রেকনেসাঁ অরবিটার (LRO)১৭ সেপ্টেম্বর তুলেছিল। ছবিগুলি আবছা অন্ধকারে তোলা হয়েছিল। বিজ্ঞানীদের দল সেই ছবিতে ল্যান্ডার বিক্রমকে সনাক্ত করতে সক্ষম হয়নি। বিবৃতিতে বলা হয়েছে, হতে পারে যে চন্দ্রযান ২-র ল্যান্ডার একটি ছায়ায় লুকিয়ে রয়েছে। NASA জানিয়েছে, তাদের অরবিটার আবারও ল্যান্ডার বিক্রমের সন্ধান চালাবে ও ছবি তোলার চেষ্টা করবে যখন আলো থাকবে। বিক্রমের সঙ্গে যোগাযোগের শেষ সময়সীমা ছিল গত শনিবার। কেন না চাঁদের যে দক্ষিণ মেরু অঞ্চলে বিক্রম অবতরণের চেষ্টা করছিল সেখানে ওইদিন থেকেই চন্দ্ররাত্রি শুরু হয়েছে। আরও পড়ুন: ‘রামমোহন রায় এসএমএস করেছেন’, সতীদাহের বোঝা বিদ্যাসাগরের ঘাড়ে চাপিয়ে ফেসবুকে ব্যাঙ্গাত্মক পোস্ট বাবুলের

বৃহস্পতিবার ISRO প্রধান কে সিভান (ISRO chief K Sivan) বলেন, একটি জাতীয় পর্যায়ের কমিটি তৈরি করা হয়েছে। যা ল্যান্ডারের সঙ্গে আসলে কী ভুল হয়েছে তা বিশ্লেষণ করছে। আমরা ল্যান্ডারের কাছ থেকে কোনও সংকেত পাইনি। কমিটি রিপোর্ট জমা দেওয়ার পরে সম্ভবত আমরা ভবিষ্যতের পরিকল্পনায় কাজ করব। যদিও এর জন্যে প্রয়োজনীয় অনুমোদন এবং অন্য প্রক্রিয়া প্রয়োজন। তবে আমরা এখন এটি নিয়ে কাজ করছি। আমাদের পরবর্তী অগ্রাধিকার হল গগনযান।"