Uttarakhand: দেশের শান্তি-সম্প্রীতি বজায় রাখতে আগামীকাল দেরাদুনের মানুষকে রোজা রাখার অনুরোধ জানালেন জামা মসজিদের ইমাম
নাখোদা মসজিদ(Photo Credit: Twitter)

দেরাদুন, ২৬ ডিসেম্বর: দু'মাস অতিক্রান্ত। সিএএ-এনআরসি সংক্রান্ত বিষয়ে জ্বলছে দেশ। নাগরিকত্ব সংশোধনী আইনের (Citizenship Amendment Act) প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ চলছে। অসম, দিল্লি, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, কর্নাটকে হিংসা ছড়িয়েছে। বিক্ষোভ, অশান্তি, হিংসায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর। নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (NRC) বিরোধী বিক্ষোভ ঘিরে শনিবারও উত্তাল উত্তরপ্রদেশ। থমথমে রাজধানী দিল্লিও। যোগী আদিত্যনাথের রাজ্যে বৃহস্পতিবার থেকে টানা দু’দিনের বিক্ষোভ অশান্তিতে নিহতের সংখ্যা বেড়ে হল ১১। তাঁদের মধ্যে আট বছরের এক নাবালকও রয়েছে। উত্তরাখণ্ডের দেরাদুন, হরিদ্বার ও উধম সিং নগরে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় মিছিল বের হয়। দেশ জোড়া এই অশান্তির আগুনে শান্তির বারি সিঞ্চনে তৎপর হলেন রাজ্যের পল্টন বাজারের এক ইমাম।

আগামী শুক্রবার এলাকার সমস্ত মুসলিম ধর্মাবলম্বীদের এ দিনের জন্য রোজা রাখার অনুরোধ জানালেন তিনি। এলাকার মানুষের কাছে তাঁর অনুরোধ দেশের শান্তি-সম্প্রীতি (Peace) বজায় রাখতে আগামীকাল একদিনের জন্য রোজা (Roza) রাখুন। যদিও দেশের নয়া আইন নিয়ে উত্তরের এই রাজ্যে তেমন প্রভাবের কথা নজরে তত আসেনি। তবে দেশের বহু জায়গায় যেমন দিল্লি, উত্তর প্রদেশ, অসম, মহারাষ্ট্র প্রভৃতি বিভিন্ন জায়গায়। সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনে হিংসা ছড়ায় উত্তর প্রদেশে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের জেরে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অন্যদিকে এই একই কারণে সারা দেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৭। এদিকে দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী হিংসায় যুক্ত থাকার অভিযোগে ৮ নাবালক-সহ ৪০ জনকে আটক করা হয়েছে। আরও পড়ুন: Citizenship Amendment Act: দেশজুড়ে বিক্ষোভের মাঝেই নাগরিকত্ব আইনের সমর্থনে বিবৃতি দিলেন এক হাজারেরও বেশি শিক্ষাবিদ

এদিকে, উত্তর প্রদেশের বিভিন্ন জেলার প্রশাসনের তরফে মোট ১৩০ জনের বিরুদ্ধে রিকভারি নোটিশ (Recovery Notice) জারি করা হয়েছে। নির্দেশে বলা হয়েছে, তাঁদের জন্যে যে বিপুল ক্ষতি হয়েছে তা পূরণ করতে ৫০ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ (Compensation) দিতে হতে পারে। তা না দিলে, যত সম্পত্তি আছে তা বাজেয়াপ্ত করা হবে।