Twitter Shows J&K as Part of China: লেহ-র অনুসন্ধান করতেই জম্মু ও কাশ্মীরকে চিনের অংশ হিসেবে দেখাল টুইটার
জম্মু ও কাশ্মীরকে চিনের অংশ হিসেবে দেখাল টুইটার (Photo Credits: Nitin Gokhale and Bhavuk Pandita)

লেহ, ১৮ অক্টোবর: একটি লাইভ ভিডিওতে জম্মু ও কাশ্মীরকে (Jammu & Kashmir) চিনের (China) অংশ হিসাবে দেখাল টুইটার (Twitter)। রবিবার টুইটারে এই ভিডিওটি প্রকাশ পায়। একজন সিনিয়র প্রতিরক্ষা সাংবাদিক নীতিন গোখলে টুইটরে লাইভ এসে দেখান,লেহ-র অনুসন্ধান করতে টুইটার তাঁর অবস্থান দেখাতে শুরু করে "জম্মু ও কাশ্মীর, গণপ্রজাতন্ত্রী চিন"।

সাংবাদিক নীতিন গোখলে আরও জানান, কোথাও ভুল হচ্ছে কিনা তা বুঝতে বারবার অবস্থান রিফ্রেশ করেন এবং টুইটার তখনও "জম্মু ও কাশ্মীর, গণপ্রজাতন্ত্রী চিন" হিসাবে প্রদর্শিত হচ্ছিল। তিনি শীঘ্রই অন্যান্য টুইটার ব্যবহারকারীদেরও সেখানকার লোকেশন দেখতে বলেন। তাদেরও লোকেশন একই আসে অর্থাৎ "জম্মু ও কাশ্মীর, গণপ্রজাতন্ত্রী চিন"। সকলেই তার স্ক্রিনশট শেয়ার করতে থাকেন। আরও পড়ুন, ৬১ হাজার ৮৭১ জন নতুন আক্রান্তকে নিয়ে ভারতে করোনার পরিসংখ্যান ৭৫ লাখ ছুঁই ছুঁই

টুইটার এর আগেও জম্মু ও কাশ্মীরকে তাদের প্ল্যাটফর্মে চিন ও পাকিস্তানের অংশ হিসাবে দেখিয়েছিল, যারফলে ইউজাররা ক্ষোভ উগরে দেন। প্রবল সমালোচনা হয় তা নিয়ে। এবার টুইটারে "জম্মু ও কাশ্মীর, পিপলস রিপাবলিক অফ চায়না" হিসাবে লোকেশন প্রদর্শন করছে! এই নিয়ে সমালোচনার ঝড় ওঠে টুইটার ব্যবহারকারীদের মধ্যে। বারবার কেন এমনটা ঘটছে প্রশ্ন করতে থাকে নেটিজেনরা।

যদিও টুইটারের আধিকারিকরা এটিকে একটি প্রযুক্তিগত ত্রুটি বলে অভিহিত করেন এবং শীঘ্রই ঠিক করার প্রতিশ্রুতি দেয়।