Coronavirus Death Toll: ভারতে করোনা আক্রান্ত ৪০০০, মৃতের সংখ্যা ১০০ ছাড়ালো
ফাইল ফোটো (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৬ এপ্রিল: সোমবার ভারতে করোনা আক্রান্তের (COVID-19) সংখ্যা পৌঁছে গেল চার হাজারে। এক সঙ্গে ৪৯০ জনের আক্রান্ত হওয়ার খবর মিলতেই এই তথ্য দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। একেবারে সর্ব শেষ খবর অনুযায়ী ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪০৬৭। যেখানে ৩, হাজাজর ৬৬৬ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ২৯১ জন। মৃত্যু হয়েছে ১০৯ জনের। মৃতদের তালিকায় বিদেশী থাকায় দেহ স্থানান্তর করা হয়েছে। সবথেকে খারাব অবস্থায় রয়েছে মহারাষ্ট্র। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৪৮। কোভিড-১৯-এর ঘায়ে গত রবিবারই মহারাষ্ট্রে ১৩ জনের মৃত্যু হয়েছে। একদিনে রাজ্যে এতজন করোনার বলি এই প্রথম।

মহারাষ্ট্রের স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট বলছে, রবিবার মুম্বইতে ৮ জনের মৃত্যু হয়েছে। পুনেতে করোনার বলি তিনজন। ঔরঙ্গাবাদে একজন, থানের কল্যাণ-দম্বিভ্যালিতে আরও একজনের প্রাণ গিয়েছে। এখনও পর্যন্ত গোটা রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ৪৫। এদিকে রবিবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে, তাপমাত্রার প্রকারভেদে মারণ ভাইরাসের কর্মক্ষমতা মোটেও কমছে না। গরম পড়েছে বলে ভাইরাস মরে যাবে, এমন ভাবার কোনও কারণ নেই। তাপমাত্রা ২৫ ডিগ্রির উপরে গেলেও করোনাভাইরাসের মৃত্যু নেই। আগামী দুটো তিনটে মাস ধরে করোনাভাইরাসের (Coronavirus) মোকাবিলা করতে গেলে ভারতের চাই ২৭ মিলিয়ন এন-৯৫ মাস্ক, ১৫মিলিয়ন পিপিই, ১.৬ মিলিয়ন করোনার টেস্ট কিট ও ৫০ হাজার ভেন্টিলেটর। ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক খবর অন্তত এই তথ্যই জানাচ্ছে। বিষয়টি নিয়ে ইতিমধ্য়েই কেন্দ্রের তরফে শিল্পপতিদের সঙ্গে একপ্রস্থ আলোচনা হয়েছে। আরও পড়ুন- Coronavirus Outbeak In India: করোনাভাইারাসের মোকাবিলায় ভারতের চাই ২৭ মিলিয়ন এন-৯৫ মাস্ক, ১৫ মিলিয়ন পিপিই, ১৬ লক্ষ টেস্ট কিট

এই সবের জোগাড়যন্ত্র করতে বেসরকারি সংস্থা, এনজিও ও আন্তার্জাতিক সংস্থার সঙ্গে সরারি কর্তাব্যক্তিদের আলোচনা চালাতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। মহামারী করোনার ঘায়ে যখন দেশে আক্রান্তের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়ে গেল। ৮৩ জনের প্রাণ কেড়ে নেওয়া ভাইরাসের প্রতিরোধে এবার কোমর বেঁধে আসরে নামল কেন্দ্র।