অবিবাহিত মেয়েকে মোবাইল দেবেন না, সে ভিনজাতে বিয়ে করলেই গুনতে হবে জরিমানা
প্রতীকী ছবি (Representational Image/ File Photo)

গুজরাট, ১৭ জুলাই:  একবার ভাবুন তো সকালে যখন বিছানাতে জেগে যান তখন প্রথমেই চোখ না খুলে হাতড়ে হাতড়ে স্মার্ট ফোনটি খুঁজে বের করেন। এরপর সময় দেখার পাশাপাশি টুক করে সোশ্যাল মিডিয়াতেও চোখ বুলিয়ে নেন। পরের দিন যদি এই নিয়মের রদবদল হয় তাহলে তো মাথা ঘুরে যাবে তাই না। তবে এমনটাই ঘটতে চলেছেগুজরাটের ঠাকর বানসকণ্ঠ জেলার দান্তিওয়াড়া তালুকে। সেখানে ঠাকর সম্প্রদায়ের (Thakor Community) বসবাস। গত রবিবার গ্রামের কর্তাব্যক্তির আলোচনায় বসে ঠিক করেছেন, মেয়েদের হাতে কোনওভাবেই মোবাইল ফোন দেওয়া যাবে না। আরও পড়ুন-Karnataka Political Row: বিধায়কদের ইস্তফা নিয়ে সিদ্ধান্ত স্পিকারের ওপরেই ছাড়ল সুপ্রিম কোর্ট, কাল আস্থা ভোটে ভাগ্যপরীক্ষা মুখ্যমন্ত্রী কুমারস্বামীর

এমনকী, মেয়েরা যদি ভিন জাতে বিয়ে করে তবে তার খেসারত দিতে হবে সেই মেয়ের বাবা-মাকে। বাবা-মা মেয়ের এহেন কাজের জন্য ১.৫লক্ষ টাকা জরিমানা দেবেন। একইভাবে ছেলের পরিবার দেবে দুলক্ষ টাকা জরিমানা। এই আলোচনা সভায় সেদিন ঢাকর সম্প্রদায়ের প্রায় ৮০০জন উপস্থিত ছিলেন। জেগোল গ্রামে বসেছিল আলোচনার আসর। সেখানে তাঁরা অবিবাহিত মেয়েদের মোবাইল ব্যবহার ও ভিন জাতের বিয়ে করার বিষয় নিয়ে আলোচনা করেছেন। তারপর নিজেদের সিদ্ধান্ত জানিয়ে নয়া ফতোয়া জারি করেছেন। বিষয়টি জানাজানি হতেই বিতর্ক দানা বেঁধেছে।

শুধু তাই নয়, অবিবাহিত মেয়েদের মোবাইল ব্যবহার করা নিয়েও ঠাকর সম্প্রদায়ের নেতারা বেশ চিন্তিত। তাঁরা মনে করেন, প্রযুক্তির দিকে মেয়েরা বেশি ঝুঁকে পড়লে তাঁদের পড়াশোনার ক্ষতি হবে। তাই কলেজে যাওয়া অবিবাহিত মেয়েদের হাতেও মোবাইল দিতে নিষেধ করা হয়েছে অভিভাবকদের। এই সমস্ত সিদ্ধান্তের কথা ছড়িয়ে পড়তেই দানা বেঁধেছে বিতর্ক। এভাবে সভা ডেকে গ্রামের মোড়লরা কী ভাবে নিষেধাজ্ঞা জারি করতে পারেন, তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। যদিও ঠাকর সম্প্রদায়ের এই সিদ্ধান্তে ভুল কিছু দেখছেন না সেখানকার কংগ্রেস বিধায়ক গানিবেন ঠাকর। এই পদক্ষেপকে সমর্থন করে তিনি জানিয়েছেন, পড়াশোনায় মন দিতে মেয়েদের সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকা উচিত। এদিকে একুশ শতকে পৌঁছে যাওয়ার পরেও ভারতের সব থেকে উন্নত রাজ্য গুজরাটে কিনা এমন ধারণা পোষণকারীরা বসবাস করেন। এই ভেবেই অবাক হচ্ছেন উদার চিন্তকরা।