ভিন্ন ধর্ম ও বিশ্বাসে বিয়ে সমাজতন্ত্রকে উৎসাহিত করবে, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১১ সেপ্টেম্বর :  inter faith marriage, inter caste marriage- ভিন্ন ধর্ম ও ভিন্ন বিশ্বাসে বিয়েসমাজতন্ত্রকে (Socialism) উৎসাহিত করবে । আজ এমনই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের (Supreme court)। তারা এই ধরনের সম্পর্কের প্রতি বিরূপ নয় বলেও জানিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি অরুণ মিশ্র (Justices Arun Mishra) এবং বিচারপতি এমআর শাহের  ( MR Shah) বেঞ্চ বলেছে, "আমরা ভিন্ন ধর্মের বিয়ের বিরুদ্ধে নয়। হিন্দু-মুসলিম বিবাহও গ্রহণযোগ্য। যদি আইনের আওতায় থেকে একে অপরকে বিয়ে করে তবে সমস্যা কেন হবে?" মেয়ে অন্য ধর্মে বিয়ে করায় শীর্ষ আদালতের দ্বারস্থ হন এক ব্যক্তি। সেই আবেদনে ওই ব্যক্তি জানান, তাঁর মেয়ে একজন মুসলিম ছেলেকে বিয়ে করেছে। সেই ছেলেটি হিন্দু ধর্ম গ্রহণ করে। আবেদনে ওই ব্যক্তি বলেন, এই বিয়ে লজ্জার ও অবৈধ উপায়ে অর্থ আদায়ের জন্য করা হয়েছে। আজ সেই আবেদনের শুনানি ছিল বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি এমআর শাহের বেঞ্চে। শুনানি শেষে বিচারপতি মিশ্র বলেন, "বর্ণের বৈষম্য দূর হলে ভালো। তথাকথিত উচ্চ বর্ণ এবং নিম্ন বর্ণের একে অপরকে বিয়ে করা উচিত। এটি আরও ভালো হবে। আর এটা সমাজতন্ত্রের পক্ষেও ভালো।" শীর্ষ আদালত আরও বলেছে যে, লিভ-ইন সম্পর্কের ক্ষেত্রেও কোনও কিছু যাচাই করার দরকার নেই। কারণ এটা আদালত স্বীকৃত।

শীর্ষ আদালতের বিচারপতিদের বক্তব্য, আমরা কেবল দম্পতির স্বার্থ রক্ষা করতে এবং তাঁদের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে নিশ্চিত হতে চাই। আমরা বিশেষ করে মহিলার ভবিষ্যতের বিষয়ে উদ্বিগ্ন এবং সে কারণেই আমরা তাঁর ভবিষ্যত সুরক্ষার জন্য প্রচেষ্টা চালাতে চাই।" আরও পড়ুন : অর্থনৈতিক মন্দায় আমি উদ্বিগ্ন, সরকার কী করছে? তিহাড় জেল থেকে বিজেপিকে খোঁচা চিদম্বরমের

সিনিয়র আইনজীবী এবং প্রাক্তন অ্যাটর্নি জেনারেল ওই ব্যক্তির হয়ে লড়েন। শুনানিতে আইনজীবী বলেন যে ভিন্ন ধর্মের বিয়ের নামে একটা র‌্যাকেট চলছে। সুপ্রিম কোর্টের এ বিষয়ে নজর দেওয়া উচিত। মেয়েটি ও তাঁর স্বামীর হয়ে লড়া দুই আইনজীবী হাদিয়া মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশের উদাহরণ দিয়ে তদন্তের বিরোধিতা করেন। যদিও এই বিয়ের বিষয়ে তদন্তের দাবি খারিজ করে শীর্ষ আদালত বলেছে যে, তারা কেবল এই বিষয়টি নিশ্চিত করতে চেয়েছিল যে এই মামলা সম্পর্কিত অদ্ভুত ঘটনাগুলির জেরে মেয়েটির স্বার্থ সুরক্ষিত রয়েছে কি না।