Supreme Court to Assam Government: অসম সরকারকে ডিটেনশন কেন্দ্রগুলিতে আটক সকলকে মুক্তির নোটিশ সুপ্রিমকোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৭ এপ্রিল: মঙ্গলবার সুপ্রিমকোর্ট (Supreme Court) অসম সরকারকে (Assam Government) "করোনাভাইরাস সংক্রমণের জন্য ডিটেনশন সেন্টার থেকে লোকদের মুক্তি দেওয়ার" আবেদনে নোটিশ জারি করেছে। "বিচারপতি ও লিবার্টি ইনিশিয়েটিভ" নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা ২৫ মার্চ সুপ্রিমকোর্টের কাছে এই আবেদনটি পেশ করেছিল। এই আবেদনে সেইসব ব্যক্তিদের মুক্তি দাবি করা হয়েছিল যারা বন্দিদশায় দুই বছরের বেশি সময় কাটিয়েছেন।

১১ মার্চ রাজ্যসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী যে বিবৃতি দেন, তাতেও এই আবেদনে উদ্ধৃত করা হয়েছে, যাতে তিনি বলেছিলেন যে রাজ্যে ছয়টি ডিটেনশন সেন্টারে ৮০২ জন লোক রয়েছেন। প্রতিবেদন অনুসারে, ২০১৯ সালে কমপক্ষে ১০ জন মানুষ আটক অবস্থায় মারা গিয়েছিল। তারা আর্জি জানায়, যারা আটক রয়েছেন ইতিমধ্যে সেজায়গায় জনবহুল হওয়ায় আটককেন্দ্রগুলিতে করোনাভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। আরও পড়ুন, লকডাউন মেনে বাড়িতে শাব-ই-বরাতের নামাজ পড়ুন, ধর্মপ্রাণ মুসলিমদের কাছে আবেদন মুখতার আব্বাস নাকভির

আসামে মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। এখনও পর্যন্ত রাজ্য থেকে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। এদিকে, ভারতে গত এক সপ্তাহে কোভিড -১৯ আক্রান্তের পরিমাণ বেড়েছে। দেশে, এ পর্যন্ত ৪, ৪২১ জন করোনা ভাইরাসকে সংকুচিত করেছে। মোট ১১৪ জন প্রাণ হারিয়েছে। ভারতে বর্তমানে ৩,৯৮১ টি সক্রিয় করোনাভাইরাসের মামলা রয়েছে। বিশ্বব্যাপী, এই মারাত্মক ভাইরাস ৭০, ০০০ এরও বেশি মানুষ মারা গেছে।