Congress: রাহুল গান্ধীর জায়গায় কংগ্রেসের সভাপতি পদে ফিরলেন সোনিয়া গান্ধী, ছেলের পরিবর্তে অন্তর্বতী দায়িত্বে মা
সোনিয়া ও রাহুল গান্ধী (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১০ অগাস্ট:  Sonia Gandhi Appointed as Interim President of Congress। সেই গান্ধী বৃত্তেই সীমাবদ্ধ থাকল কংগ্রেস। রাহুল গান্ধী  (Rahul Gandhi)-র পদত্যাগের পর অন্তবর্তী দায়িত্বে সেই সোনিয়া গান্ধীই কংগ্রেস সভাপতি পদে বাছলেন দলের শীর্ষ নেতারা। সোনিয়ার পরিবর্তে রাহুল এসেছিলেন, এবার রাহুলের পরিবর্তে এলেন সোনিয়া। তবে এর আগে ১৯ বছর সভানেত্রীর দায়িত্ব সামলানো সোনিয়া এবার এলেন অন্তবর্তী দায়িত্বে। পাশাপাশি সভাপতি পদ থেকে রাহুল গান্ধীর ইস্তফাপত্র সরকারীভাবে গ্রহণ করা হল।

আপাতত মা-ছেলে, আর গান্ধী এর মধ্য়েই কংগ্রেস সীমাবদ্ধ থাকল। যদিও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সোনিয়াকে শুধু অন্তর্বতী দায়িত্বে এনে, স্থায়ী সভাপতি বাছার জন্য আরও কিছুটা সময় নেওয়া হল।

স্বামী রাজীব গান্ধীর মৃত্যুর তিন বছর পর ১৯৯৪ সালে রাজনীতিতে আসেন সোনিয়া গান্ধী।  ১৯৯৮ সালে সোনিয়া কংগ্রেস সভাপতি পদে বসেন। তারপর থেকে দীর্ঘ ১৯ বছর তিনি কংগ্রেস সভাপতি হিসেবে কাজ করেন। ২০১৭ সালে সোনিয়া পুত্র রাহুল গান্ধী কংগ্রেস সভাপতি হন। কিন্তু ২০১৯ লোকসভা ভোটে কংগ্রেসের একেবারে খারাপ ফলের পর রাহুল পদত্যাগ করেন। অনেক চেষ্টার পরেও সভাপতি হিসেবে কাজ চালিয়ে যেতে রাহুলকে রাজি করানো যায়নি।

নতুন সভাপতি নির্বাচনে তাদের নাম না জড়ানোর কথাও বলেছেন সোনিয়া। গতকালই শোনা গিয়েছিল দীর্ঘদিন বাদে গান্ধী পরিবারের বাইরের কেউ কংগ্রেসের দায়িত্ব নিতে চলেছেন। আরও পড়ুন-১৪৩ কেজি ওজন, উচ্চতা ৬.৬ ফুট- দৈতকায় অলরাউন্ডারকে কোহলিদের বিরুদ্ধে টেস্ট সিরিজে দলে রাখল ওয়েস্ট ইন্ডিজ

দীর্ঘদিনের প্রশাসনিক অভিজ্ঞতা থাকা মহারাষ্ট্রের কংগ্রেস নেতা মুকুল ওয়াসনিক (Mukul Wasnik) ওই পদে নির্বাচিত হবেন এমনটাই মনে করা হচ্ছিল। কিন্তু এখনই স্থায়ীভাবে সভাপতি বাছাইয়ে না গিয়ে ধীরে চলো নীতি নিয়ে অভিজ্ঞ সোনিয়ার ওপরেই হাত শিবির আস্থা রাখল।

লোকসভা নির্বাচন ২০১৯-এ বিপর্যয়ের পর কংগ্রেস সভাপতির পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন রাহুল গান্ধী। অনেক আবেদনের পরও রাহুল পদত্যাগপত্র প্রত্যাহারে রাজি হননি।