Sikkim Statehood Day: রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে সিকিম জুড়ে পালিত ৪৯তম প্রতিষ্ঠা দিবস (দেখুন ছবি)
Sikkim Statehood day 2024 Photo Credit: Twitter@PSTamangGolay

১৯৭৫ সালের ১৬ই মে সংবিধান সংশোধনের মাধ্যমে ২২তম রাজ্য হিসাবে সিকিম ভারতের অন্তর্ভুক্ত হয়। সেই অনুসারে আজ সিকিমের ৪৯তম প্রতিষ্ঠা দিবস। প্রতিষ্ঠা দিবসের প্রাক্কালে রাজ্যপাল লক্ষ্মণ প্রসাদ আচার্য এবং মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং সিকিমের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। গ্যাংটকের চিন্তন ভবনে রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী উপস্থিতে একটি রাজ্যস্তরের উদযাপন অনুষ্ঠান আয়োজিত হয়।

১৯৭৫ সালের ১৬ মে সিকিম ২২ তম রাজ্য হিসাবে ভারতীয় ইউনিয়নের সাথে অন্তর্ভুক্ত করা হয়। এর আগে সিকিম রাজতন্ত্রের অন্তর্ভুক্ত ছিল।নামগিয়াল রাজবংশ ৩০০ বছরেরও বেশি সময় ধরে সিকিম শাসন করেছিল। ১৯৭০-এ সিকিমের লোকেরা রাজতন্ত্রের বিরুদ্ধে তাদের আওয়াজ তুলতে শুরু করে এবং গণতন্ত্রের দাবি করতে শুরু করে।এরপর রাজতন্ত্র ও গণতন্ত্রের ওপর গণভোট অনুষ্ঠিত হয়। এতে সংখ্যাগরিষ্ঠ জনগণ গণতন্ত্রের পক্ষে ভোট দেয়।

এইভাবে সিকিম গণভোটের মাধ্যমে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতের একটি অংশ হয়ে ওঠে।গণতন্ত্রপন্থী এলডি কাজী সিকিমের প্রথম মুখ্যমন্ত্রী হন। কাজীর পর নর বাহাদুর ভান্ডারি সিকিমের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হন। তিনি প্রায় ১৫ বছর ধরে সিকিমের লাগাম সামলান।প্রয়াত ভান্ডারির ​​পরে পবন চামলিং প্রায় ২৫ বছর মুখ্যমন্ত্রী ছিলেন। দেশের কোনো আঞ্চলিক রাজনৈতিক দলের প্রথম নেতা যিনি এতদিন মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এদিকে সিকিমের মুখ্যমন্ত্রীও হয়েছেন বিবি গুরুং। কিন্তু তিনি এই পদে ছিলেন মাত্র ১৩ দিন। সঞ্চমন লিম্বুও ছয় মাসের জন্য মুখ্যমন্ত্রী হন। ২০১৯ সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের পর, সিকিমের লাগাম এখন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং-এর হাতে। ২৫ বছর মুখ্যমন্ত্রী থাকা পবন চামলিংকে সরিয়ে তিনি ক্ষমতা অর্জন করেন।