প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসছেন ,তাই প্লাস্টিক ব্যবহার রোধে ৪ হাজার মাটির পাত্র কিনল হরিয়ানা সরকার
মাটির পাত্র(Photo Credit: ANI)

হরিয়ানা, ৬ সেপ্টেম্বর: স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) বলেছিলেন পরিবেশকে বাঁচাতে হলে প্লাস্টিককে একেবারে বর্জন করতে হবে। এবং একাজে দেশবাসীকে এগিয়ে আসার অনুরোধ জানান তিনি। প্রধানমন্ত্রীর সেই অনুরোধে সাড়া দিয়ে চার হাজার মাটির পাত্র (earthen pots) কিনল হরিয়ানা সরকার। আগামী রবিবার আট সেপ্টেম্বর রোহতকে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামনের অক্টোবরেই রাজ্যে বিধানসভা নির্বাচন। সেই সূত্রেই প্রধানমন্ত্রী এই রাজ্য সফর। মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সরকার যে প্রধানমন্ত্রীর প্লাস্টিক বর্জনে সাড়া দিয়েছে তা বোঝাতেই মাটির পাত্রের আয়োজন করা হয়েছে। সেদিনের সমাবেশে কয়েক লক্ষ লোকের উপস্থিতি আশা করছে সরকার। পানীয় জল সংরক্ষণের জন্য তাঁদের হাতেই এই মাটির পাত্রগুলি তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, স্বাধীনতা দিবসের বক্তব্যে (Independence Day speech) প্রধানমন্ত্রী বলেছিলেন, পরিবেশ ও নিজেদের রক্ষার্থেই প্লাস্টিককে ব্রাত্য করতে হবে। পাশাপাশি ব্যবসায়ী ও দোকানিদের কাছেও তিনি অনুরোধ করেছিলেন, তাঁরা যেন ক্রেতা সাধারণকে পরিবেশবান্ধব প্যাকেটে পণ্যদ্রব্য সরবরাহ করেন। প্লাস্টিক বিরোধী আন্দোলন শুরুর ও ইঙ্গিত দেন সে সময়। আগামী ২ অক্টোবর মহত্মা গান্ধীর (Mahatma Gandhi) জন্মদিনটিকেই তিনি এই প্লাস্টিক বিরোধী আন্দোলনের সূচনা হিসেবে বেছে নিয়েছেন। আরও পড়ুন-জেএনইউ-র ঘটনা কোনও রাষ্ট্রদ্রোহ নয়, কানহাইয়া কুমার ও উমর খালিদদের বিরুদ্ধে আনা অভিযোগ বাতিল করল দিল্লির সরকার

প্রধানমন্ত্রী তাঁর মন কি বাত (Mann Ki Baat) অনুষ্ঠানে নিজেই বলেছেন প্লাস্টিক বিরোধী গণ আন্দোলনে শামিল হোন। এবার হাতে হাত মিলিয়ে প্লাস্টিককে দূর করার সময় হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের মিডিয়া (Chief Minister Manohar Lal Khattar) উপদেষ্টা রাজীব জৈন (Rajiv Jain) বলেন, প্লাস্টিকের ব্যবহার একই সঙ্গে পরিবেশ মানব জীবনের জন্য বহুল ক্ষতিকারক। আট তারিখে কয়েক লক্ষ লোক প্রধানমন্ত্রী সমাবেশে আসবেন। তাঁদের হাতেই এই পাত্রগুলি তুলে দেওয়া হবে। রোহতক ও আশপাশের জেলা থেকেই সরকারের তরফে এই পাত্রগুলি কেনা হয়েছে।