Chhattisgarh: ছত্তিশগড়ে দেখা মিলল বিরল গোলাপী বাদুড় ও বিলুপ্তপ্রায় ভারতীয় শেয়ালের
Photo Credits: ANI | Kanger Ghati National Park

বস্তার: বিরল গোলাপী বাদুড় (Rare Orange bat) ও বিলুপ্তপ্রায় ভারতীয় শেয়ালের (Endangered Indian Wolf) দেখা পাওয়া গেল এবার ছত্তিশগড়ে (Chhattisgarh)। যার খবর ছড়িয়ে পড়তে আনন্দিত হয়েছেন পরিবেশবিদরা।

বন দপ্তরের সূত্রে জানা গেছে, সম্প্রতি নকশাল (Naxal) অধ্যুষিত বস্তারের (Bastar) জঙ্গলে দেখা পাওয়া গেছে বিলুপ্তপ্রায় ভারতীয় শেয়ালের। এছাড়াও কানগের ঘাঁটি ন্যাশনাল পার্কে (Kanger Ghati National Park) দেখতে পাওয়া গেছে বিরল গোলাপী বাদুড়ের।

কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী, সংখ্যা অতিরিক্ত কমে যাওয়ার কারণে ভারতীয় শেয়াল ১৯৭২ সালের বন্যপ্রাণ রক্ষা আইন অনুযায়ী সিডিউল ওয়ান স্পেসিস হিসেবে তালিকাভুক্ত রয়েছে। বস্তারের জঙ্গলে দেখা দেখা পাওয়াটা খুবই ভালো একটি বিষয়।

এপ্রসঙ্গে কানগের ঘাঁটি ন্যাশনাল পার্কের অধিকর্তা জ্ঞানবীর ধর্মশীল জানান, "বস্তার জেলার নকশাল অধ্যুষিত কানগের ঘাঁটি ন্যাশনাল পার্ক ও ইন্দ্রবতী টাইগার রিজার্ভ এলাকায় আগের থেকে নজরদারির সীমানা বাড়াতে সক্ষম হয়েছে বন দপ্তর। প্রত্যন্ত জঙ্গলের বিভিন্ন জায়গায় ক্যামেরা লাগাতে পেরেছে। এর ফলে বিরল ও বিলুপ্তপ্রায় প্রজাতির ওই প্রাণীদের ছবি ও ভিডিয়ো পাওয়া সম্ভব হয়েছে। এটা খুবই ভালো কথা যে ভারতীয় শেয়ালের দেখা পাওয়া গেছে এই জঙ্গলে। দেখা পাওয়ার পর এখানে তাদের সংরক্ষণ ও প্রচারের বিষয়ে পরিকল্পনা করা হচ্ছে। গ্রামবাসীদেরও বিষয়টি জানানো হয়েছে। এই প্রাণীদের সংক্ষণের জন্য তাদের কাছেও সাহায্য চাওয়া হয়েছে। এই জঙ্গলের বেশিরভাগ জায়গাতে নকশালদের প্রভাব রয়েছে তাই খুব বেশি ভেতরে যেতে ভয় পান বন দপ্তরের আধিকারিকরা। তবুও বন দপ্তরের পক্ষ থেকে বন্যপ্রাণীদের বাঁচিয়ে রাখতে সবরকম চেষ্টা করা হচ্ছে।"