Dr CV Raman's Rare Footage Viral: স্টকহোমে ড. সি ভি রমনের নোবেল পুরস্কার নেওয়ার বিরল ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
ড. সি ভি রমন (Photo Credits: File Photo)

নতুন দিল্লি, ৮ নভেম্বর: শনিবার, ৮ নভেম্বর ড. সি ভি রমনের (Dr. CV Raman) ১৩২ তম জন্মবার্ষিকী। নোবেল কমিটির অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল তাঁর জন্মবার্ষিকীতে জানাল এক অন্যরকম শুভেচ্ছা। বিজ্ঞানীর জন্মদিনে একটু অন্যরকম ভাবে বিশেষ শ্রদ্ধা জানাল নোবেল কমিটি। আলো নিয়ে ব্যতিক্রমী কাজের জন্য নোবেল পেয়েছিলেন ড. রমন। এই নোবেল পুরস্কার (Noble Prize) নিতে স্টকহোমে গিয়েছিলেন তিনি। এই বিরল ভিডিও সোশ্যাল মিডিয়া জুড়ে।

ড. সি ভি রমন ১৯৩০ সালে পদার্থবিদ্যায় নোবেল পেয়েছিলেন। তাঁর ১৩২-তম জন্মবার্ষিকী উপলক্ষে সেদিনই নোবেল কমিটি এই বিরল ভিডিও ফুটেজ প্রকাশ করে। সাদা-কালো সেই ভিডিয়োটি যথারীতি ভাইরাল হয়ে পড়ে। তিনি এশিয়ার প্রথম নোবেলজয়ী বিজ্ঞানী। আলোকবিজ্ঞানে 'রমন এফেক্ট' তাঁর অবদানের সূত্রেই পাওয়া। আরও পড়ুন, দক্ষিণ দিনাজপুরের তপনে একই পরিবারের ৫ জনকে কুপিয়ে খুন!

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ‘রমন এফেক্ট’ হ্যাশট্যাগটি টুইটারে প্রচুর ট্রেন্ড করতে শুরু করে। এই রমন এফেক্ট বা রমন প্রভাব হচ্ছে ফোটন কণা সমূহের অস্থিতিস্থাপক বিকিরণ। ১৯২৮ সালে চন্দ্রশেখর ভেঙ্কট রমন ও তার ছাত্ৰ কে এস কৃষ্ণণ তরল পদার্থে "রমণ প্ৰভাব" আবিষ্কার করেন। চন্দ্রশেখর ভেঙ্কট রমনের নামানুসারে এটির নামকরণ করা হয়। ১৯৩৩ সালে অস্ট্রিয়ান পদার্থবিদ অ্যাডলফ স্মেকাল তাত্ত্বিকভাবে প্রভাবটির বর্ণনা করেন।