Maharashtra Cabinet Expansion Today: আজ মহারাষ্ট্রে  মন্ত্রিসভার সম্প্রসারণ, উপমুখ্যমন্ত্রীর পদে অজিত পাওয়ার, মন্ত্রিত্ব পাচ্ছেন আদিত্য ঠাকরে
শিবসেনা নেতা আদিত্য ঠাকরে(Photo Credits: Instagram)

মুম্বই, ৩০ ডিসেম্বর: একটু সময় নিয়েই আজ মন্ত্রিসভা সম্প্রসারণ (Maharashtra Cabinet Expansion) করছেন উদ্ধব ঠাকরে। আজ শপথ নিতে পারেন মোট ৩৬ মন্ত্রী। কিন্তু কার থেকেও বড় খবর হল উপ-মুখ্যমন্ত্রীর আসনে বসছেন সেই অজিত পাওয়ার। এর আগে বিজেপির দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন ‘মারাঠা স্ট্রংম্যান’ শরদ পাওয়ারের ভাইপো অজিত পাওয়ার। এবার শিবসেনা, কংগ্রেস ও এনসিপি মন্ত্রিসভাতেও তিনি উপমুখ্যমন্ত্রী হিসাবেই শপথ নেবেন। মুখ্যমন্ত্রীর ছেলে তথা শিবসেনা নেতা আদিত্য ঠাকরেও (Aaditya Thackeray) মন্ত্রী হতে চলেছেন। বিধানসভায় বেলা একটা থেকে শুরু হবে শপথগ্রহণ। মন্ত্রী করা হতে পারে এনসিপির মুখপাত্র নবাব মালিককে। কংগ্রেস নেতা বালাসাহেব থোরাট সংবাদমাধ্যমে জানিয়েছেন, কংগ্রেস থেকে মন্ত্রী হচ্ছেন ১২ জন। এদের মধ্যে ১০ জনই পূর্ণ মন্ত্রী হবেন।

প্রসঙ্গত, নতুন সরকারে স্পিকারের পদটি পেতে চলেছে কংগ্রেস। সাকোলি বিধানসভার কংগ্রেসি বিধায়ক নানা পাটোলে হচ্ছেন বিধানসভার স্পিকার। গত ১ ডিসেম্বর তিনি সর্বসম্মতভাবে ওই পদে নির্বাচিত হয়েছেন। শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোটের নাম মহা বিকাশ আগাদি। জোটের শরিক দলগুলির মধ্যে মতাদর্শগত দিক থেকে যথেষ্ট ফারাক রয়েছে। অভিন্ন ন্যূনতম কর্মসূচির ভিত্তিতে ঐক্যবদ্ধ হয়েছে তারা। গত ২ সপ্তাহ ধরেই মন্ত্রীত্ব ভাগাভাগি নিয়ে বৈঠকে করছিলেন শিবসেনা, কংগ্রেস ও এনসিপি নেতারা।  বেশ কয়েক দফা বৈঠকের পর মন্ত্রিসভা সম্প্রসারণের ব্যাপারে ঐক্যমত হয়েছে। শোনা যাচ্ছে, ১৬ জনকে মন্ত্রী  করা হতে পারে এনসিপি থেকে। অন্যদিকে, শিবেসনা থেকে ১৫ ও কংগ্রেস থেকে ১২ জনেকে মন্ত্রী করা হতে পারে।  তবে সবথেকে বড় চমক, উপমুখ্যমন্ত্রী করা হতে পারে শরদ পাওয়ারের বিদ্রোহী ভাইপো অজিত পাওয়ারকে। মন্ত্রীত্ব পেতে পারেন কংগ্রেস নেতা অশোক চহ্বান। তিনি বাদে এদিন কংগ্রেসের অপর যে বিধায়করা শপথ নেবেন, তাঁদের মধ্যে রয়েছেন কে সি পদভি, বিজয় ওয়াদেত্তিয়ার, অমিত দেশমুখ, আসলাম শেখ, সুনীল কাদার, যশোমতি ঠাকুর, বর্ষা গায়কোয়াড়, সতেজ পাতিল ও বিশ্বজিৎ কদম। আরও  পড়ুন- Priyanka Gandhi: স্কুটারে সওয়ার প্রিয়াঙ্কা গান্ধি, ট্রাফিক আইন না মানায় গুনতে হল কড়কড়ে ৬,১০০ টাকা!

উল্লেখ্য, মহারাষ্ট্রে সর্বাধিক ৪৩ জন মন্ত্রী হতে পারেন। নিয়ম হল রাজ্যে যতজন বিধায়ক আছেন, মন্ত্রিসভার সদস্য তাঁদের ১৫ শতাংশের বেশি হতে পারবেন না। মহারাষ্ট্রে বিধায়কের সংখ্যা ২৮৮। এর আগে গত ২৮ নভেম্বর শপথ নিয়েছিলেন কংগ্রেসের বালাসাহেব থোরাট ও নীতিন রাউত, শিবসেনার একনাথ শিন্ডে ও সুভাষ দেশাই এবং এনসিপির জয়ন্ত পাতিল ও ছগন ভুজবল।