Priyanka Gandhi:  গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা হরণের পিছনে রাজনীতি রয়েছে, মুখ খুললেন প্রিয়াঙ্কা
প্রিয়াঙ্কা গান্ধী (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ২১ নভেম্বর: গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা (SPG cover) তুলে নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। গত আট নভেম্বর রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে এই তথ্য জানানো হয়েছে। খবরটি প্রাকশ্যে আসার পরেই কংগ্রেস সমর্থকরা রাজধানীতে বিক্ষোভ দেখান। এদিন সাংবাদিকরা এই নিরাপত্তা প্রসঙ্গেই প্রিয়াঙ্কা গান্ধীকে প্রশ্ন করলে তিনি বলেন, গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়ার পিছনে রয়েছে রাজনীতি। রীতিমতো পরিকল্পনা করেই এই কাজ করা হয়েছে। বছর সাতচল্লিশের প্রিয়াঙ্কা বলেন, এটা রাজনীতি, এবার এমন অনেক কিছুই চলতে থাকবে। সোনিয়া গান্ধী (Sonia Gandhi), তাঁর ছেলেমেয়ে রাহুল (Rahul Gandhi) ও প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka) এতদিন এসপিজি নিরাপত্তা পেয়ে এসেছেন। আচমকাই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে তাঁদের নিরাপত্তার দায়িত্ব সিআরপিএফের হাতে দেওয়া হল।

এসপিজি থেকে এক ধাক্কায় জেড প্লাস। যা বোঝা গেল, এখন থেকে এসপিজি নিরাপত্তা পাবেন শুধুমাত্র প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯১ সালে রাজীব গান্ধী হত্যার পর থেকেই কেন্দ্রীয় সরকার গান্ধী পরিবারের সব সদস্যের জন্য এসপিজি নিরাপত্তা বলবৎ করে দেয়। তখন থেকে এই নিয়মই চলে আসছে, এই প্রথম দ্বিতীয় মোদি সরকারের আমলে সেই নিরাপত্তার রদপদল হল। শুধু রদবদলইনয়, ১০ বছরের পুরনো এসইউভি গাড়ি হল সোনিয়া গান্ধীর বাহন। এই ঘটনায় বেজায় ক্ষেপেছে কংগ্রেস। সংসদে এনিয়ে ইতিমধ্যে সরব হয়েছেন বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি। তিনি ক্ষোভ উগড়ে দিয়েছেন। কেন যে গান্ধী পরিবারের সদস্যদের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়া হল তার সদর্থক কোনও ব্যাখ্যা কেন্দ্র দিতে না পারায় বুধবার কংগ্রেস সাংসদরা ওয়াকআউট করেন। আরও পড়ুন-India Demands Consular Access to Two Indians Arrested in Pakistan: নিজেদের অজান্তে পাকিস্তানে ঢুকে পড়া দুই ভারতীয়র কনস্যুলার অ্যাকসেস চাইল বিদেশ মন্ত্রক, দুজনে হয়তো পাক কূটনীতির শিকার আশঙ্কায় নয়াদিল্লি

তবে এদিন এই বিক্ষোভ সামাল দিতে আসরে নামেন কেন্দ্রীয় মন্ত্রী জেপি নাড্ডা (Union Minister JP Nadda)। রাজ্যসভায় তিনি বলেন, গান্ধী পরিবারের নিরাপত্তা তুলে নেওয়া হয়নি। এখানে রাজনীতির কোনও জায়গাই নেই। স্বরাষ্ট্র মন্ত্রক শুধু প্রোটোকল মেনটেন করেছে।কোনও রাজনীতিকের অঙ্গুলিহেলনে গান্ধী পরিবারের নিরাপত্তা বলয় বদলে যায়নি। সবটাই করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। মূলত হুমকির গতিপ্রকৃতি খতিয়ে দেখে এই ধরনের নিরাপত্তা দেওয়া হয় ও পরে তুলে নেওয়া হয়।